আবরণ - শীর্ষেন্দু মুখোপাধ্যায়

Antar Keys

New Member
Trusted Member
Dec 18, 2014
400
8,829
30
Dhaka
www.facebook.com
Credits
4,839
আবরণ
শীর্ষেন্দু মুখোপাধ্যায়
আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
প্রথম সংস্করণঃ অক্টোবর ২০০৩

অলংকরণঃ সুব্রত চৌধুরী




আমাদের মত মানুষদের নিয়েই সমাজ, এই সমাজে আছে হরেক রকম মানুষ। সামাজিকতা, পারিপার্শ্বিকতা, অর্থনৈতিক অবস্থা, পেশা- কতভাবে শ্রেনীবিন্যাস করা যায় মানুষের!!! সব শ্রেণী মিলেই সমাজ। আর সমাজে চলতে ফিরতে, আমরা তথাকথিত স্বাভাবিক মানসিকতার মানুষেরা কতই না আবরণে নিজেদের ঢেকে নিয়ে চলাফেরা করি। কিন্তু একটু তলিয়ে দেখলে কি দেখা যায়? ওই সমাজের নিচতলার মানুষের সাথে উপরতলার মানুষের খুব একটা পার্থক্য পাওয়া যায় কি?

শীর্ষেন্দু মুখোপাধ্যায় বাংলা সাহিত্যের অন্যতম ভার্সেটাইল একজন লেখক। তার কলম থেকে বেরিয়েছে সমকালীন বাস্তবতায় রচিত সামাজিক উপন্যাস, কখনোবা গভীর মনস্তাত্বিক উপন্যাস, মেগা সিরিয়ালের উপযোগী দীর্ঘকায় গ্রন্থ, বড়দের উপযোগী থ্রিলার, ছোটদের উপযোগী উপন্যাস, আবার কখনোবা নিছক প্রেমের উপন্যাস। আলোচনার বিষয়বস্তু এই উপন্যাসটিকে আমরা প্রথম ক্যাটাগরিতে ফেলতে পারি।

কাহিনীর মুল চরিত্র প্রণবেশ, অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী, ছিলেন সেন্ট্রাল এক্সাইজে, এবং তিনি টিপিকাল বাংলা উপন্যাসের সেই সাধুপুরুষ প্রৌঢ় নন, তিনি আসলেই একজন অসৎ সরকারী কর্মকর্তার প্রতিমুর্তি, লেখকের ভাষায় যিনি উপরি কম কামাননি। অবসরের পর বাড়ী করে উঠে এসেছেন কলকাতার নব্য গড়ে ওঠা এক লোকালয়ে, যা আগে ছিল নিতান্তই এক বস্তি এলাকা।

এক সকালে ব্যাংকে মাসিক পেনশনের টাকা তুলে বের হবার সময় পকেটমার হয়ে যায় টাকাটা। এলাকার এক ছেলে স্বতঃপ্রণোদিত হয়ে নিয়ে যায় প্রনবেশকে থানাতে, আর এর মাধ্যমেই ধীরে ধীরে প্রনবেশের কাছে পরিষ্কার হয়ে ফুটে ওঠে সমাজের এক বিশেষ গোষ্ঠীর মানুষদের জীবন- যেখানে আছে হাসি-কান্না, সুখ-দুঃখ, বঞ্চনা, এমনকি প্রেম। বলতে গেলে বিবেকের তাড়নাতেই প্রনবেশ যেন জড়িয়ে পড়েন এই সমাজের সাথে।

সমান্তরাল ঘটনাপ্রবাহ অংকনে শির্ষেন্দুর যে মুন্সিয়ানা, তা এই উপন্যাসেও ফুটে ওঠে, যখন আমরা দেখি প্রনবেশের পারিবারিক জীবনের নানা টানাপোড়েনও তিনি দেখিয়ে দেন কিছু ঘটনার মধ্য দিয়ে। শেষ পর্যন্ত প্রনবেশ, নিজেকে নুতন করে আবিষ্কার করে। যখন তিনি নিজেকে আবিষ্কার করেন নিঃস্বার্থভাবে কারও উপকার করতে, আবেগ দিয়ে অন্যের ভালোমন্দ ভাবতে।

আর দিনশেষে তিনি আবিষ্কার করেন, যতই বিভিন্ন আবরণে ঢাকা থাক, শেষ পর্যন্ত সবাই ভিতরে ভিতরে একেকজন ছিনতাইকারী, একেকজন ক্রিমিনাল, তাদের নিজেদের পারিপার্শ্বিকতা অনুযায়ী, সুযোগের সদ্ব্যাবহারকারী।


দুর্বলতাঃ
এই উপন্যাসের দুর্বলতা যদি থাকে, তবে আমার কাছে লেগেছে প্রনবেশের স্ত্রী মৃদুলার আচার-ব্যাবহার এবং চিন্তাধারা। মুলত শিক্ষিত শ্রেণীতে এমন ব্যবহার আমার কিছুটা বেখাপ্পা মনে হয়েছে, তবে অবশ্যই আমি জীবনের অনেক কিছুই দেখি নি, সুতরাং আমার ভুল হতে পারে।




রেটিংঃ আমার ব্যাক্তিগত অভিমত- ৪.৫/৫



কাহিনী হয়তো তেমন আহামরি কিছু নয়, কিন্তু এই লকডাউনের সময় সময় কাটানোর এক যোগ্য সঙ্গী হবে ৯০ পৃষ্ঠার এই বইটি আমার মতে।



অসাধারন এই বইটি নিজের ব্যাক্তিগত সংগ্রহ থেকে স্ক্যান করে আপলোড করেছেন অত্যন্ত কার্যকরী এক বন্ধু আমাদের rus.rabbe ভাই।




বইটি পড়তে হলে চলে যান
Please, Log in or




সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, দায়িত্বশীলতার পরিচয় দিন, নিজেদের সময়টার সঠিক সদ্ব্যবহার করুন, এই কামনা থাকল।
 

hriditapromila

New Member
Jan 5, 2019
80
1,159
Credits
401
বাংলা সাহিত্যের যে কয়জন নক্ষত্র লেখক রয়েছেন তার মধ্যে শীর্ষেন্দু মুখোপাধ্যায় অন্যতম। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের প্রতিটি লেখা অনন্য ও স্বতন্ত্র।​
 

boibd

New Member
Jan 9, 2019
225
6,577
Credits
12,909
শীর্ষেন্দু মুখোপাধ্যায় বাংলা সাহিত্যের হিরো বলা চলে। আমরা আসলেই মনে মনে একেকজন একেকটা ভয়ানক খারাপ লোক। সুযোগ পেলেই বেড়িয়ে আসে আসল চেহারা।
 

nile555

New Member
Nov 11, 2014
283
2,752
Credits
16,762
শীর্ষেন্দু মুখোপাধ্যায় তো খুবই শক্তিশালী লেখক এবং ওনার লেখনীর গভীরতা ব্যাপক। বইটা পড়িনি কিন্তু প্লটটা পড়ে মনে হলো বইটা বেশ গভীর । অনেক ধন্যবাদ আপনাকে রিভিউটার জন্য।
 

ask2016

New Member
Feb 24, 2016
102
1,294
Credits
9,495
রিভিউ পরে পড়ার আগ্রহ হচ্ছে। মনে হচ্ছে পারিপার্শ্বিকতা নিয়ে সহজভাবে বর্ণিত একটি উপপনাস।
ধন্যবাদ আপনাকে সুন্দরভাবে রিভিউ দেয়ার জন্য। আশা করি সামনে আরো রিভিউ পাবো।
 

sanjidajoly

New Member
Feb 7, 2019
188
3,201
Credits
2,838
অত্যন্ত সাবলিল ও প্রানবন্ত ভাষায় লেখা রিভিউটি পড়ে কিছুক্ষণ আভিষ্ট হয়ে রইলাম। সাধারণ কাহিনী হলেও নিগূঢ় এক শিক্ষণীয় বিষয় লুকিয়ে আছে কাহিনীতে। বিচিত্র জীবনে আমাদের মনের নানা রোগ উঠে আসে গল্পে।
 

dibyendu roy

New Member
Aug 11, 2015
39
513
39
india
Credits
4,180
There is a house built out of stone,
Wooden floors, walls and window sills
Tables and chairs worn by all of the dust
This is a place where I don't feel alone
This is a place where I feel at home.

And I built a home for you, for me.
Until it disappeared from me, from you”
-(To Build A Home), The Cinematic Orchestra


কিছু বইকে আমি ভয় পাই, তারা আমার আশে-পাশের প্রিয় মানুষগুলোর সব গোপন কথা বলে দেয়। কিছু বই আগাম বলে দেয় আমাকে আমার আগামীর কথা, বলে সহাস্যে নিঃসঙ্গতার কথা। এদের আমি বইয়ের সেল্ফের একেবারে পিছনে রাখি যাতে অযাচিত কারো হাতে না যায়! এই বইগুলোকে খুব ভয়ে ভয়ে আমি ভালোবাসি!