Antik Mahmud- Chol (অন্তিক মাহমুদ- চল)- Review

Antar Keys

New Member
Dec 18, 2014
425
8,932
30
Dhaka
www.facebook.com
Credits
4,356
চল

লেখকঃ অন্তিক মাহমুদ

প্রকাশনায়ঃ অধ্যয়ন প্রকাশনী

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারী (একুশে বইমেলা) ২০২০

প্রচ্ছদঃ অন্তিক মাহমুদ

মুদ্রিত মুল্যঃ ২৪০ টাকা​



আমি এর আগে বাংলাপিডিএফ এ কেবলমাত্র সফটকপি রিভিউ দিয়েছি, এটি প্রথম হার্ডকপি রিভিউ। মুলত নিজের গাফিলতি, এছাড়াও নানা কারনে ইদানীং বই খুব কম কেনা হয়। আর পিডিএফ এর মাধ্যমে এক গুপ্তধন ভান্ডারের খোজ পাওয়াতে পুরোন বইগুলোর পিডিএফ পড়তেই সময় চলে যায়। ২০২০ বইমেলায় আমার ছোট বোন এই বইটি কিনেছিল, তা পড়ার পর মনে হল এর মাধ্যমে সাইটে হার্ডকপি রিভিউ শুরু করা যায়, তাই আমার এ প্রয়াস।



কাহিনী সংক্ষেপঃ

বইটি মুলত ৬ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুন- তরুনীর জীবনের কয়েকদিনের ঘটনাকে কেন্দ্র করে রচিত। মালিহা, রাকিব, মাহদী, লাবিব, ইফতি, আদিব- এই ৬ জন একত্রে কোন গ্রুপ নয়, কিন্তু একেকজনের সাথে একেকজনের নানারকম সম্পর্ক বিদ্যমান। সেই সম্পর্ক কখনো নিছক বন্ধুত্ব, কখনো বন্ধুত্বের চেয়ে এক ধাপ উপরের, কখনো নিছক ক্ররেতা-বিক্রেতা, আবার কখনোবা সাধারন সামাজিক সম্পর্ক।

ঘটনার শুরু হয় এক রাতে, অখন ভার্সিটির ফিল্ম ফেস্টিভ্যাল থেকে মালীহা অনেকটা রহস্যজনকভাবে রাকিবকে রেখে বেরিয়ে আসে, রাকিব তাকে খোজার চেষ্টা করলেও একসময় হারিয়ে ফেলে। তার পরদিন মালীহার খালার থেকে মেসেজ আসে যে গতরাতে মালীহা বাসায় ফেরেনি।

একইসাথে খবর আসে যে ওই রাতেই সাগুফতাতে একটি এক্সিডেন্টে একজন মেয়ে আহত হয়েছে, কিন্তু দুর্ঘটনার পর যখন আশেপাশের লোকজন মেয়েটিকে হাসপাতালে পাঠানোর জন্যে কিখু খুজছিল তার মাঝেই মেয়েটি উধাও হয়ে যায়।

মালীহার খোজ নিতে রাকিব যখন দুর্ঘটনাস্থলে যায় তখন বিভিন্ন ঘটনাচখ্রে আমরা জড়িয়ে পড়তে দেখি মাহদী, ইফতি, লাবিবকে। সার্বিক বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেয় রহস্যের সমাধান করতে তারা মালীহার বাড়ী কুড়িগ্রামে যাবে। এ যাত্রায় তাদের সাথে যোগ দেয় আদিব, আপাতদৃষ্টিতে যার কোন ভুমিকা নেই কেবলমাত্র বন্ধুদের সুবিধার্থে সঙ্গ দেওয়া ছাড়া।

কি হবে এই যাত্রায়? মালীহাকে কি খুজে পাবে রাকিবরা? মাহদী মাত্র দুইদিনের জন্যে কেন ভারী লাগেজ নিয়ে যায়? আদিব কি আসলেই ধোয়া তুলসী পাতা। ঘটনার রাতে সাগুফতাতে যে দুর্ঘটনা ঘটেছিল- তার ভিকটিম কি আসলেই মালীহা? মালীহার মা- বাবা কেন রাকিবদের দেখে বিরক্ত হয়ে বলে ওঠে –“আবার কেন এসেছ?”, যেখানে ওইদিনই তাদের প্রথম পরিচয়? মালীহার খালা কেন হঠাত নিঋলিপ্ত হয়ে যায়?

এই প্রশ্নগুলোর উত্তর পেতে হলে বইটি পড়তে হবে। আমাদের জীবনে কত ঘটনা কতভাবে প্রভাব রাখে, এবং তার জের কিভাবে সবসময় বয়ে নিয়ে বেড়াতে হয়, তার এক উতকৃষ্ট উদাহরন এই বইটি।



ভিন্নতাঃ

লেখকের নিজের ভাষায়- “আমি সবসময় আমার কাজে ভিন্নতা আনতে চাই, যে ভিন্নতা আমার কনটেন্টকে বাইরের আর চারটি কনতেন্ট থেকে আলাদা করবে।“ এই ভিন্ন করার প্রয়াসেই লেখক নিয়ে এসেছেন “বাটারফ্লাই ইফেস্কট”। এই উপন্যাসে কিছু চ্যাপ্টারের শেষে পাঠককে তিনটি করে অপশন দেওয়া আছে, নিজের ইচ্ছেমত্ ঘটনার দিক নির্ণয় করার জন্যে। নিজে নিজে অপশন বেছে নিয়ে সেই অনুযায়ী ভিন্ন ভিন্ন চ্যাপ্টারে গেলে গল্পের বিভিন্ন রুপ দেখা দেবে।



ব্যাক্তিগত অভিমতঃ

আমরা অনেক সময় আক্ষেপ করি যে নতুন লেখক-লেখিকারা খুব একটা মানসম্মত রচনা লেখেন না। কিন্তু এই বইটি আমার কাছে যথেষ্ট ভালো মনে হয়েছে। গল্পে গতি রয়েছে, রয়েছে কাহিনীর গভীরতা, রয়েছে পাঠক- পাঠিকাকে ধরে রাখার ক্ষমতা। সবচেয়ে বড় কথা, আমার বয়সী যে কোন শহরবাসী এই কাহিনীর সাথে নিজেকে সম্পৃক্ত করতে পারবেন বলেই আমার বিশ্বাস- কারন বিভিন্ন চরিত্রকে বিভিন্ন দিক থেকে তুলে ধরা হয়েছে এখানে। লেখকের আগের কোন লেখা, কমিকস বা ইউটিউব কনটেন্ট আমি দেখি নি, এই লেখাটিই প্রথম, এবং তিনি আমাকে যথেষ্ট ইম্পপ্রেস করেছেন।



হ্যাপী রিডিং।




ব্যাক্তিগত মুল্যায়নঃ ৪/৫

প্রাপ্তিস্থানঃ যেকোন বইয়ের দোকানেই পাবার কথা, না হলে রকমারীতে অর্ডার করতে পারবেন।
রকমারীতে এই বইয়ের লিংকঃ চল: অন্তিক মাহমুদ - Chol: Antik Mahmud | Rokomari.com
 

sadaq

---
Uploader
Premium Member
Top Poster Of Month
Sep 16, 2013
414
9,057
বাংলাদেশ
sadaqurrahman.com
Credits
25,289
এই বইটা নিয়ে বেশ কিছু মাতামাতি দেখে আসছি এই "বাটারফ্লাই ইফেক্ট" এর জন্য। অন্তিক মাহমুদের ইউটিউব চ্যানেল ফলো করে আসছি অনেকদিন থেকেই, খুবই ভালোলাগে তার কন্টেন্ট, তবে তার বই (কমিক্স না) পড়া হয়ে ওঠেনি এখনো। এবারো বই কেনার বাজেট শেষ হওয়ার পরও তার নোমান-২ কেনা হলেও অন্য কোন বই ধরার চিন্তা করতে পারি নি
 

Antar Keys

New Member
Dec 18, 2014
425
8,932
30
Dhaka
www.facebook.com
Credits
4,356
এই বইতে পরীক্ষামুলক হিসেবে লেখক সরল এলগরিদমের বাটারফ্লাই ইফেক্ট ব্যবহার করেছে। তবে এর পরের বইগুলোতে আরও জটিল করার ইচ্ছে আছে বলেই তিনি জানিয়েছেন বইয়ের ভুমিকায়।

শুভ নববর্ষ এবং রমজানের শুভেচ্ছা।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।