1. How to download? Watch This Video: Click Here

Attention to Everyone !!!

Discussion in 'Announcement' started by Anik, Jul 26, 2014.

  1. Anik

    Anik The Untouchable
    Staff Member Super Moderator

    Joined:
    Sep 15, 2013
    Messages:
    382
    Likes Received:
    12,852
    সাইটে একটা বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করছি!

    দয়া করে কোন বই পাবলিশ হবার পর ২ বছর পার না হওয়া পর্যন্ত সেই বইয়ের পিডিএফ চেয়ে নিজেকে এবং আমাদেরকে বিব্রত করবেন না। আমাদের উদ্দেশ্য বইকে মানুষের মাঝে ছড়িয়ে দেয়া, কোন প্রকাশনী সংস্থাকে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্থ করা নয়। তারা যদি লাভ না করতে পারে, তাহলে বই প্রকাশে তারা উৎসাহ দেখাবে না। আর বই প্রকাশিত না হলে পক্ষান্তরে কিন্তু আমরা পাঠকরাই ক্ষতিগ্রস্থ হবো।

    এটা সত্য যে, পিডিএফ এর কারণে কোন প্রকাশনী সংস্থা বন্ধ হয়ে গেছে এমনটা শোনা যায়নি। বাংলাদেশে সবচেয়ে বড় প্রকাশনী সংস্থা হচ্ছে "সেবা প্রকাশনী"। তাদের প্রকাশিত বইয়ের সংখ্যা অগণিত। সেই হারে তাদের বইয়ের পিডিএফ ও করা হচ্ছে তেমনিভাবে এবং পাঠক সংখ্যাও নিঃসন্দেহে লক্ষণীয়। তাদের বইয়ের পিডিএফ ই কিন্তু বাংলাপিডিএফ.নেট এ সর্বাধিক। আশ্চর্যের বিষয় হচ্ছে- সেবা থেকে প্রকাশিত নতুন কোন বইয়ের পিডিএফ করা হলেও তাদের পক্ষ থেকে সাইটে অথবা এই গ্রুপে কোন আপত্তি জানানো হয় নি। এটা নিঃসন্দেহে তাদের বড় মনের পরিচয় এবং তারা যে আসলেই পাঠকদের জন্য লেখে এ ব্যাপারটা সুস্পষ্ট।

    কিন্তু যেহেতু আমাদের অনেকেরই বই পড়া শুরু হয়েছে সেবার বই দিয়ে, তাই তাদের প্রতি আমাদের ভালবাসাটা মনে হয় একটু বেশি ই। তাছাড়া নৈতিকতারও একটা ব্যাপার তো আছেই। মূলত সেজন্যেই আমাদের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

    আমাদের পক্ষ থেকে যদি ১ বছরের পূর্বেই প্রকাশিত কোন বইয়ের পিডিএফ দেই সেটা আমাদের ব্যক্তিগত ব্যাপার, কিন্তু সকল মেম্বারদের প্রতি অনুরোধ, আপনারা দয়া করে নতুন বই চেয়ে আমাদের তাগাদা দেবেন না।

    আরেকটা বিষয়, অনেক সময় দেখা যায় আমরা পিডিএফ শেয়ার করলে সেখানে সেই পিডিএফ বিষয়ক কোন মন্তব্যের বদলে নতুন পিডিএফ চেয়ে তাগাদা দেয়া হয়। যা খুবই দুঃখজনক একটি ব্যাপার। আমরা এত কষ্ট করে নিজেদের এত সময় ব্যয় করে পাঠকদের জন্য এক একটা পিডিএফ বানাই, অথচ তাতে কেউ যদি সন্তুষ্ট না হয়ে আরো চাই আরো চাই বলতে থাকে তখন কিন্তু আমাদের ও ধৈর্য ধারণ করা কঠিন হয়ে যায়। মনে রাখতে হবে যে- আমরা মানুষ, পিডিএফ তৈরীর কোন মেশিন নই এবং কেউ আমাদেরকে বেতন দিয়ে এই কাজে বহাল করেনি।

    বাংলাপিডিএফ কখনই কোন পাঠককে বই কিনতে নিরুৎসাহিত করে না। প্রকৃত পাঠকেরা কখনই হার্ড কপি ছাড়া সফট কপিতে সন্তুষ্টে হতে পারে না বলে আমি মনে করি। পিডিএফ এর ব্যাপারে আমাদের উৎসাহের মূল কারণ হচ্ছে- অনেকে প্রবাসে থাকেন, যাদের পক্ষে সেখান থেকে বই কেনা অথবা যোগাড় করা অনেক সময়েই কঠিন কিংবা অসম্ভব একটি কাজ হয়ে যায়। এছাড়া বাংলাদেশের অনেক স্থানেও এই সমস্যা দেখা যায়। সেই সাথে অনেক ছাত্র-ছাত্রীরা বই পিপাসু হওয়া সত্ত্বেও টাকার অভাবে অথবা পারিবারিকভাবে নানা সমস্যা কারণে হার্ড কপি সংগ্রহ করে রাখতে পারে না। এছাড়া বাংলাদেশে লাইব্রেরী নামক জিনিসটাও সোনার হরিণ ই বলা যায়। মূলত এসকল কথা ভেবেই আমাদের পিডিএফ তৈরীর এই ক্ষুদ্র প্রয়াস।

    তাই সুযোগ পেলেই বেশি বেশি করে বই কিনুন এবং উপহার দিন প্রিয় মানুষদের। কেননা বই আমাদের বিশ্বস্ত বন্ধু।

    ফুয়াদ ভাইকে ধন্যবাদ জানাই এই জন্য যে, মূলত তার অনুপ্রেরণাতেই এই পোস্টটি লেখার ব্যাপারে আমি উৎসাহিত হয়েছি।

    আমি আশা করবো আমাদের এই উদ্দ্যেগ/সিদ্ধান্তের সাথে গ্রুপের সম্মানিত মেম্বাররা একমত হবেন। আপনাদের মতামতটা কিন্তু জরুরী, কেননা বাংলাপিডিএফ শুধু আমাদের সাইট নয়...এই সাইট আপনাদের ও। আপনাদের উৎসাহ অনুপ্রেরণা ছাড়া আমরা এতদূর আসতে পারতাম না।

    তাই আপনাদের মতামত জানানোর অনুরোধ করছি এই ব্যাপারে।


    আরেকটি বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করছি-

    অনেক ক্ষেত্রেই দেখা যায় যে শেয়ার করা পিডিএফ এর লিংক ডেড অথবা সাইটের নিয়ম-নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। সেক্ষেত্রে মডারেটর এবং মেম্বার যাদের চোখেই ব্যাপারটা ধরা পড়ুক না কেন তাদেরকে নিচের পদক্ষেপ নেয়ার অনুরোধ জানাচ্ছি।

    শেয়ার সেকশনের মডারেটর Shammi Sultana আপুর প্রতি অনুরোধ, যদি এমন কোন লিংক চোখে পড়ে তবে বইটা আপনার কাছে থেকে থাকলে আপলোড করে দেয়ার চেষ্টা করুন। যদি আপনার সমস্যা থাকে, তবে প্রথমে কমেন্ট করুন অথবা যিনি শেয়ার করেছেন তাকে প্রাইভেট ম্যাসেজ সেন্ড করুন। পরবর্তিতে যদি এই ব্যাপারে তিনি স্টেপ না নেন, তবে সেই থ্রেডটি ডিলিট করার ক্ষমতা আপনার রয়েছে। আশা করি Aohor ভাইয়ার ও একই মত এই ব্যাপারে। থ্রেড ডিলিট করার পর ভালো হয় তাকে সাবধান করে দিয়ে একটা ম্যাসেজ করলে, যেন ভবিষ্যতে এই ব্যাপারে সাবধান থাকেন। তা নাহলে তাকে ব্যান করা হতে পারে এবং আমি মনে করি এই ক্ষেত্রে আর কোন দ্বিধায় না ভুগে সরাসরি স্টেপ নিতে পারেন আপনি আপু।

    মেম্বারদের প্রতিও একই অনুরোধ। আপনারা চাইলে গ্রুপেও এই ব্যাপারে পোস্ট দিতে পারেন থ্রেড এর লিংক দিয়ে। কারও কাছে থাকলে বইটা আপলোড করে দিতে পারবে সেক্ষেত্রে।
    বাংলাপিডিএফ শুধুমাত্র আমাদের একার সাইট ই নয়। এই সাইট আপনাদের সকলের। সকলের স্বতঃস্ফূর্ত সহায়তাই পারে আমাদের এই সাইটকে সুন্দর করে এগিয়ে নিয়ে যেতে।

    আপনাদের সকলের সহায়তা কাম্য। আশা করি আমাদের সাথেই থাকবেন সব সময়।

    এতক্ষণ ধৈর্য ধরে পোস্টটি পড়ার জন্য সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন সবাই।
     
    #1
    Last edited by a moderator: Jan 12, 2016
  2. abdullahjobair

    Joined:
    Mar 25, 2013
    Messages:
    9
    Likes Received:
    65
    আরেকটা কাজ করা যেতে পারে। ধরুন কোনো মারাত্মক বিই নতুন বের হল। তখন ডেমো হিসেবে এর প্রথম কয়েক পৃষ্ঠা পিডিএফ করে দিতে পারেন। ফলে পাঠক “লস্ফ দিয়া কিনিব গ্রন্থ” টাইপ হবে। এতে প্রকাশণীর সাথে সম্পর্ক ভালো হবে বলে আমার বিশ্বাস।
     
    #2
  3. souravgiri

    souravgiri Well-Known Member

    Joined:
    Sep 15, 2013
    Messages:
    128
    Likes Received:
    434
    একদম ঠিক কথা বলেছেন।
     
    #3
    taslima Roni and sprigg like this.
  4. Faisal

    Faisal Active Member

    Joined:
    Mar 22, 2013
    Messages:
    22
    Likes Received:
    58
    It is a very good decision .....I support it, but it's better to be six months ....because so many people like me live outside of Bangladesh! We can not buy books whenever we want .....personally when I used to live in the Bangladesh, I purchased books every week!....Anyway I am very grateful to banglapdf.net....I get lots of books from this Web Site......I really appreciate you guys.....
     
    #4
  5. jnpieal

    jnpieal New Member

    Joined:
    Nov 8, 2013
    Messages:
    14
    Likes Received:
    25
    খুবই ভাল একটা সিদ্ধান্ত নিয়েছেন। অন্য সব সাইট যখন কোন রকম বাছবিচার ছাড়া যা খুশি তাই করে চলেছে, তখন বাংলা পিডিএফ ডট নেট যে এরকম সুন্দর একটি সিদ্ধান্ত গ্রহণ করেছে তাতে সত্যিই এই সাইটের প্রতি আমার বিশ্বাস ও সম্মান কয়েকগুণ বেড়ে গেল।

    আসলে একজন বই পড়ুয়া হিসেবে বইয়ের সফট কপি কিংবা হার্ড কপি কোনোটাতেই আপত্তি নেই কিন্তু নতুন প্রকাশিত বই কিনে পড়তেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। কিছু কিছু বইয়ের পিডিএফ যে খুঁজি না তা না। তবে সেগুলো নিতান্তই এমন সব বই যেগুলোর হার্ড কপি বর্তমান বাজারে দুষ্প্রাপ্য। এই ধরণের বইয়ের প্রতিই বোধ করি আমার মত অধিকাংশ সদস্যের বেধি আগ্রহ। তাই আশা থাকবে সদ্য প্রকাশিত নতুন বই না, এমন সব ক্লাসিক বই আমরা নিয়মিত উপহার পাব বাংলা পিডিএফ ডট নেট থেকে যেগুলো আর বাজারে এভেইলেবল নয়। এতে করে পাঠকের চাহিদাও যেমন মিটবে তেমনি কোন প্রকাশক বা প্রকাশনা সংস্থাকেও ক্ষতির সম্মুখীন হতে হবে না।
     
    #5
  6. atgh42

    atgh42 Member

    Joined:
    Mar 24, 2013
    Messages:
    24
    Likes Received:
    30
    It is a very good effort. Apni ekodm thik bolechen je hard copy-r tulonay soft copy-te boi porar moja onek kom. Nijer bichanay boi hate niye porar moja & thrill onek beshi. Kintu unfortunately eta sobai bojhe na; infact ami nijer barir example dite pari. Amar wife amar sathe torko kore je pdf / soft copy paoa gele hard copy kinbe keno. Ami bole bojhate pari na je computer-e porar theke hate niye boi porar anondo onek beshi. Ami nije soft copy prefer kori emon boi ja presently market-e unavailble / out of print. Jemon amader Kolkata-y Masud Rana series-er boi paoa jay na, at least ami pai ni prochur khujeo; tai masud rana porar jonne ami soft copy-r opore dependent. Ar ekta kotha share kor- je Anik-bhai-er ei proposal is very much effective. Internet search korle dekhben je bhalo english thriller boi jegulo free downloadable, segulo at least 10 years old, notun boi soft copy availble na (except amazon / other publishing house - but obviously not free of cost). Tai ei porostab-ke ami puropuri somorthon korchi.
     
    #6
  7. BOMA DA

    BOMA DA Guest


    গত ৫০ বছরে - বাংলায় এত বই আছে - যে,

    তা পড়ে - আগামী ৩০ বছর পরে শেষ করা যাবে না

    তাই নতুন বই এর ..পি ডি এফ - না বানানই ভালো

    বাঙালির গর্ব '' সাহিত্য'' ...... তাকে বাঁচানো - আমাদের কাজ

    পোস্টটি আমার খুব ভালো লাগলো

    :Bp Fast 37:

     
    #7
    bisyo, sonalibera, Gopal Roy and 5 others like this.
  8. tanvirkamal

    tanvirkamal Member

    Joined:
    Sep 15, 2013
    Messages:
    50
    Likes Received:
    79
    Bhalo ekta thread. Thanks for the thought.
     
    #8
    Suchona likes this.
  9. sewam.sam

    sewam.sam The Editor
    Contributor

    Joined:
    Apr 21, 2014
    Messages:
    159
    Likes Received:
    23,282

    You Need ToRegister To See The Links

    আরেকটা কাজ করা যেতে পারে। ধরুন কোনো মারাত্মক বিই নতুন বের হল। তখন ডেমো হিসেবে এর প্রথম কয়েক পৃষ্ঠা পিডিএফ করে দিতে পারেন। ফলে পাঠক “লস্ফ দিয়া কিনিব গ্রন্থ” টাইপ হবে। এতে প্রকাশণীর সাথে সম্পর্ক ভালো হবে বলে আমার বিশ্বাস।
    Click to expand...
    আমরা প্রকাশনীর হয়ে কাজ করিনা । আমরা স্বেচ্ছাসেবী । তাদের এডভারটাইজ আমরা কেন করুম ?একটা পিডিএফ করতে কতটুক সময় লাগে জানেন ?আপনাদের পড়তে যতক্ষন লাগে তার থেকে প্রায় ২ গুনেরও বেশী সময় লাগে একেকটা পিডিএফ এ । আমরা আমাদের মূল্যবান সময় মাগনা দিতেছি শুধুমাএ বইয়ের আলো ছড়িয়ে দিতে । নিজের টাকা দিয়া বই কিনি আবার আপনাগোরে পিডিএফ দেই ! ! !আর যারা কিনার তারা মহা পিডিএফ দিলেও কিনব না দিলেও এমনিতেই কিনব ।
     
    #9
  • MZ. Koli

    MZ. Koli Member

    Joined:
    Dec 7, 2013
    Messages:
    59
    Likes Received:
    33
    খুবই যুগোপযোগী একটা কথা; কিন্তু বিষয়টা যখন তৃষ্ণা'র তখন খুব একটা বাদ-বিচার করতে মন চায় না যে...
     
    #10
    Parizad Ali Khan and birdy like this.
  • khaled4000

    khaled4000 New Member

    Joined:
    Jun 3, 2014
    Messages:
    7
    Likes Received:
    6
    একদম মনের কথা বলেছেন। যারা হার্ড কপির ভক্ত তারা যেমনেই হোক তা যোগাড় করে।
     
    #11
  • emilyhalder

    emilyhalder New Member

    Joined:
    Aug 15, 2014
    Messages:
    6
    Likes Received:
    20
    Apnader ei proyas ke sadhubad janai.Ami U.S.A.te thaki tai amar pokkhe boi kena sab sambhab hoi na.Kintu banglapdf amar grantha pather trishna mitiyeche.Apnar post ti ke ami tai sarbantokarone samarthan janachhi.
    Banglapdf jug jug jiyo!
     
    #12
  • cinemakhor

    cinemakhor New Member

    Joined:
    Aug 19, 2014
    Messages:
    3
    Likes Received:
    1
    Good Decision. :Bp Fast 65:
     
    #13
    theinvestigators likes this.
  • Dirk Pitt

    Dirk Pitt Member

    Joined:
    Oct 11, 2013
    Messages:
    37
    Likes Received:
    110
    সঠিক সিদ্ভান্ত। পরিচালকবৃন্দকে ধন্যবাদ যুগোপযোগী সিদ্ভান্ত নেওয়ার জণ্য। :Bp Fast 23: আমরা পুরাতন বইয়েই খুশী।
     
    #14
  • sumon47

    sumon47 New Member

    Joined:
    Sep 27, 2014
    Messages:
    7
    Likes Received:
    5
    Rep Points:*Achievements

    খুবই ভাল একটা সিদ্ধান্ত নিয়েছেন। খুবই.......
     
    #15
    theinvestigators likes this.
  • rashed140

    rashed140 New Member

    Joined:
    Sep 16, 2013
    Messages:
    10
    Likes Received:
    7
    It is a very good decision .....I support it, but it's better to be six months ....because so many people like me live outside of Bangladesh! We can not buy books whenever we want .....personally when I used to live in the Bangladesh, I purchased books every week!....Anyway I am very grateful to banglapdf.net....I get lots of books from this Web Site......I really appreciate you guys.....:Bp Fast 37:
     
    #16
    theinvestigators and Amanzayan like this.
  • DEBABRATA PRADHAN

    DEBABRATA PRADHAN Well-Known Member

    Joined:
    Dec 10, 2013
    Messages:
    150
    Likes Received:
    1,702
    একদম ঠিক কথা বলেছেন....
     
    #17
  • Imran77

    Imran77 New Member

    Joined:
    Sep 24, 2013
    Messages:
    12
    Likes Received:
    7
    এটা একেবারে অনেকের মনের কথা- অনিক ভাই। আমরা যারা, তেলাপোকা যেমন সব খায়, তেমনি বই পেলেই পড়ার চেষ্টা করি, তাদের জন্য এভাবে বই পড়তে পারার সুযোগ সৃষ্টি করে দেয়ার জন্য বাংলা পি ডি এফ টিমকে ধন্যবাদ দেয়া উচিত, কিন্ত আমার মনে হয় সেটাতে সত্যিকার অনুভুতি প্রকাশ পাবে না। আমার পক্ষথেকে অনেক ভালোবাসা সবার জন্য।
    বাংলা পিডিএফ যে বই আপলোড করে তার ৯০% এ পাঠকপ্রিয়, এতে কোন সন্দেহ নেই। তাই সবার উচিত ভালো উদ্যোগ এ সবার সহযোগীতার হাত বাড়িয়ে দেয়া।
     
    #18
  • Share This Page