1. How to download? Watch This Video: Click Here

How To Create Epub & Mobi - Part 02 || Proof Reading

Discussion in 'Tutorials' started by ASTERIX, Feb 10, 2018.

  1. ASTERIX

    ASTERIX Well-Known Member
    Contributor

    Joined:
    Feb 25, 2015
    Messages:
    142
    Likes Received:
    12,885
    গত টিউটোরিয়ালে ইপাব ও মোবি বানানোর বেসিক নিয়মগুলো আলোচনা করেছিলাম।

    গত টিউটোরিয়ালের লিঙ্ক :

    You Need ToRegister To See The Links



    আজ প্রুফ রিড সম্পর্কে কিছু বলব।
    যাঁরা ‘নিখুঁতভাবে’ ইপাব বানাতে আগ্রহী, শুধু তাঁদের জন্যই এই লেখা। অন্যথায় লেখাটা আপনার বিরক্তি উৎপাদন করবে।

    আগেই একটা কথা বলে নিই, ওসিআর করার জন্য গুগল ড্রাইভই একমাত্র মাধ্যম নয়। আপনার যদি পিসি না থাকে, তবে হাতের স্মার্টফোনটি দিয়েও ওসিআর করতে পারবেন। সেখানে গুগল ড্রাইভের অ্যাপটি ইন্সটল করে কাজ চালাতে পারেন, লিঙ্ক :

    You Need ToRegister To See The Links

    । নতুবা আরেকটি অ্যাপ দিয়ে বাংলা ওসিআর করতে পারেন। অ্যাপটির লিঙ্ক :

    You Need ToRegister To See The Links



    এবার আসি মূল আলোচনায়। পুরো বই ওসিআর করার পর আমাদের আর ধৈর্য থাকে না। খুব দ্রুত প্রুফ দেখে ফেলতে চাই। এর জন্য রয়েছে কিছু টিপস।

    টিপস ১ :

    সমস্যা : গুগল ড্রাইভ থেকে ওসিআর করে পাওয়া টেক্সটগুলো যখন আপনি মাইক্রোসফট ওয়ার্ড কিংবা নোটপ্যাডে পেস্ট করবেন, তখন সবার প্রথম যে জিনিসটা নজরে আসবে, সেটা হলো— বিভিন্ন লাইনে ‘ও-কার’ এর ফন্ট ভেঙে যাচ্ছে, নিচের ছবিটির মতো।

    [​IMG]

    সমাধান : সবগুলো একটা একটা করে ঠিক করা খুবই শ্রমসাধ্য ও সময়সাপেক্ষ ব্যাপার। সবগুলো একবারে ঠিক করতে পারেন রিপ্লেস করার মাধ্যমে। এর জন্য প্রথমে টেক্সগুলো নোটপ্যাডে নিয়ে নিন। এরপর Ctrl + H চাপুন। একটা রিপ্লেস বক্স চলে আসবে। সেখানে Find what এর জায়গায় ‘াে’ (এখানে লেখাটা ঠিকমতো দেখাচ্ছে না, বোঝার জন্য নিচের ছবি দেখুন, তবে রিপ্লেসের সময় এখান থেকে কপি করুন) এবং Replace with এর জায়গায় ‘’ টাইপ করুন, নিচের ছবির মতো।

    [​IMG]

    এবার Replace All-এ ক্লিক করুন। সবগুলো ‘ও-কার’ ঠিক হয়ে যাবে।

    টিপস ২ :

    সমস্যা : এই সমস্যাটা অনেকেই খেয়াল করেন না। ওসিআর করা টেক্সটের বাক্যগুলোর শেষে যে দাঁড়ি থাকে, সেখানে কিছু কিছু জায়গায় অন্য ভাষার ফন্ট চলে আসে। নিচের ছবির প্রথম দাঁড়িটি দেখতে অনেকটা আসল দাঁড়ির মতো হলেও আসলে তা নয়। কিন্তু দ্বিতীয়টি সত্যিকারের দাঁড়ি।

    [​IMG]

    সমাধান : এতগুলো টেক্সটের মাঝে এটা খুঁজে বের করা সত্যিই মুশকিল। এজন্য আবারও রিপ্লেস ব্যবহার করতে হবে। Find what এর জায়গায় ‘’ এবং Replace with এর জায়গায় ‘’ টাইপ করুন।

    টিপস ৩ :

    সমস্যা : এই সমস্যাটার কথা শুনলে অনেকেই হয়তো হেসে ফেলবেন। কিন্তু আমি ১০০% নিখুঁত ইপাবে বিশ্বাসী। ‘’ এবং ‘’ এই দুটো অক্ষরে সমস্যা দেখা দেয়। গুগলে ওসিআর করা টেক্সটে এই দুটো অক্ষর খুঁজে বের করুন। এরপর ব্যাকস্পেস দিয়ে অক্ষর দুটো মোছার চেষ্টা করুন। এক্ষেত্রে অবাক হয়ে লক্ষ্য করবেন যে, প্রথমে অক্ষরের নিচের ফোঁটাটা মুছবে, এরপর বাকিটা। অর্থাৎ ‘য়’ মুছে আগে ‘য’ হয়ে যাবে এবং ‘ড়’ মুছে আগে ‘ড’ হয়ে যাবে।

    সমাধান : এদুটো অক্ষরকেও ঠিক আগের মতো নোটপ্যাডে রিপ্লেস করে ফেলতে হবে।

    টিপস ৪ :

    সমস্যা : ইপাব পড়তে গিয়ে আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন, কোনো কোনো বাক্যের শেষের দাঁড়িটা একটু বেশি দূরে। অর্থাৎ মাঝে একটা স্পেস চলে এসেছে। ওসিআর করতে গেলে এই সমস্যাটা খুবই কমন।

    [​IMG]

    সমাধান : এবারও আমরা রিপ্লেস করব।
    Find what এর জায়গায় ‘ ’ (একটা স্পেস দিয়ে দাঁড়ি) এবং Replace with এর জায়গায় ‘’ (কোনো স্পেস ছাড়া দাঁড়ি) টাইপ করুন।


    টিপস ৫ :

    সমস্যা : ও-কারের মতো অনেক ক্ষেত্রে ‘আ’ ফন্টটাও ভেঙে যায়।

    [​IMG]

    সমাধান : এবার আপনিই বলুন দেখি, কি করতে হবে? ঠিক ধরেছেন, নোটপ্যাডে রিপ্লেস করে ফেলতে হবে।


    এই পাঁচটা হলো মূল টিপস। এছাড়া আপনি আরও বিভিন্ন কমন ভুল খুঁজে পাবেন। যেমন, পুরো বইয়ের টেক্সটে ‘হ্যাঁ’ শব্দটা ভুল থাকতে পারে, মানে চন্দ্রবিন্দু না থাকতে পারে। তাই আপনি আগেই সঠিক শব্দের বানানটা দিয়ে পুরো বইয়ের টেক্সট রিপ্লেস করে নেবেন। এতে আপনার সময় বাঁচবে।

    এই টিপসগুলো আমাকে কেউ শেখায়নি, নিজের অভিজ্ঞতার আলোকে ধীরে ধীরে শিখেছি। আপনি যত বেশি অভিজ্ঞ হবেন, আপনার রিপ্লেস করার লিস্ট তত বড় হবে। কাজের গতি হবে দ্বিগুণ।

    সর্বশেষ টিপস :

    আমি প্রথম দিকে যে ভুলটা করতাম, সেটা হলো— প্রুফ দেখার কাজটা করতাম অফলাইনে। অর্থাৎ পিসিতে ডকুমেন্ট সেভ করে নিয়ে সেটায় প্রুফ দেখতাম। এটা একটা মারাত্মক ভুল। তিন গোয়েন্দার ‘রূপালি মাকড়সা’ আর ‘কাকাতুয়া রহস্যে’র কাজ প্রায় শেষের দিকে ছিল। এরপর পিসিতে ভাইরাস ঢুকে এতদিনের পরিশ্রম চোখের নিমিষে নষ্ট হয়ে যায়। তারপর থেকে গুগল ড্রাইভে ডক খুলে সেখানে এডিট করি। এক্ষেত্রে আরেকটা সুবিধা হলো, আপনাকে ডকটা সেভ করতে হবে না, কোনো কিছু চেঞ্জ করার সাথে সাথে অটোমেটিক সেটা সেভ হতে থাকবে! এর ফলে হঠাৎ কারেন্ট চলে গিয়ে পিসি বন্ধ হয়ে গেলেও সমস্যা নেই। আপনার কাজটুকু আগেই সেভ হয়ে গেছে।

    এক্ষেত্রে প্রুফ দেখবেন নিচের মতো :

    [​IMG]

    পাশাপাশি দুটো উইন্ডোতে গুগল ডক আর পিডিএফটা খুলুন। এবার প্রুফ দেখতে থাকুন।

    কোনো প্রশ্ন থাকলে ইনবক্স করুন।

    You Need ToRegister To See The Links

     
    #1
    Last edited: Feb 10, 2018
  2. remash

    remash Well-Known Member
    Uploader

    Joined:
    Sep 17, 2014
    Messages:
    502
    Likes Received:
    23,039
    একটা অসাধারণ কাজ হয়েছে। এখন হয়তো অনেকেই আগ্রহী হবেন ইপাব আর মোবি তৈরিতে।
     
    #2
    ASTERIX likes this.
  3. arupmishra

    arupmishra Member
    Donor

    Joined:
    Mar 17, 2013
    Messages:
    53
    Likes Received:
    84
    সমস্যা হলো ২০১১ থেকে অনেক পরিশ্রম করে অরিজিনাল স্ক্যানার রা প্রায় ১০০০০ এর বেশি বই পিডিএফ করেছেন , পিডিএফ থেকে ডাইরেক্ট epub বা মোবি সম্ভব হয়ে ওঠেনা , যে বইগুলো অলরেডি digitalized হয়ে গেছে ওদের কি হবে , যেমন শঙ্কু ও ফেলুদা সমগ্র , শার্লক হোমস সমগ্র , মাসুদ রানা , জুলস ভার্ন ইত্যাদি , এটা চরম বাস্তব যে যেকোনো ট্যাব ওটা ipad হোক বা ৩০০০টাকার চীন , ৬ মাস পড়ার পর আপনার চোখ জানান দেবে আর ১ সালের মধ্যে + পাওয়ার বাড়বে যা ই -ইন্ক্ ডিসপ্লে অর্থাৎ নুক , কোবো , কিন্ডল ইত্যাদি ডেডিকেটেড এ-বুক রিডার এ হয় না ,
    এ-বুক রিডার এ পিডিএফ পড়ে শান্তি ও অনেক ক্ষেত্রে পড়তে পারবেন না কারণ ৯৮% এ রিডার ৬" , ১০" বা ৮" এ রিডার এর বাজেট মধ্যবিত্ত দেড় নাগালের বাইরে।
    এস্টেরিক্স আমাকে প্রায় ১ সল্ আগে মোবি আর epub বানানো শিখিয়েছিলো , ১-২ তো করেছিলাম , এবার প্রুফ রিডার পার্ট পেয়ে আরো ভালো লাগলো , কৃতজ্ঞগতা জানালাম
     
    #3
    ASTERIX and remash like this.

Share This Page