1. How to download? Watch This Video: Click Here

How To Create Epub & Mobi

Discussion in 'Tutorials' started by ASTERIX, Oct 14, 2016.

  1. ASTERIX

    ASTERIX Well-Known Member
    Contributor

    Joined:
    Feb 25, 2015
    Messages:
    85
    Likes Received:
    7,045
    বাংলাদেশে ইপাব ও মোবি ফরম্যাট পিডিএফের মতো দিন দিন জনপ্রিয় হচ্ছে। এখন অনেকেই ইপাব পড়ায় আগ্রহী হচ্ছেন এবং নিজেরা ইপাব তৈরি করতে চাচ্ছেন। তাঁদের জ্ঞাতার্থে আমার এই ক্ষুদ্র প্রয়াস...

    কৃতজ্ঞতা: শিশির শুভ্র’দা, মারুফ ভাই, আদনান আহমেদ রিজন ভাই। তাঁদের তৈরি টিউটোরিয়ালগুলো এখানে শেয়ার করেছি।

    ইপাব (Epub) পরিচিতি:

    ইপাব একটি জনপ্রিয় ফাইল ফরম্যাট। পিডিএফের চেয়ে ইপাবে অনেক বেশি সুবিধা পাওয়া যায়। পুরো বইটা স্ক্যানের বদলে টাইপ করা থাকে বিধায় ইপাবের সাইজ অনেক কম হয়। এছাড়াও রয়েছে ফন্ট ছোট বড় করে পড়ার সুবিধা। ইপাব সম্পর্কে আরো জানতে নিচের লিঙ্কটা দেখতে পারেন। (এটা ফেসবুকের লিঙ্ক, তাই আপনাকে আগে ফেসবুকে লগ ইন করে নিতে হবে।)

    You Need ToRegister To See The Links



    ইপাব তৈরি:

    দরকারি সফটওয়্যারগুলো নামিয়ে ফেলুন:

    ১। Adobe Acrobat Pro সাইজ: ৬৩৭ মেগাবাইট [এই সফটওয়্যারটা PDF এডিটের জন্য খুব দরকারী] (ডাউনলোড লিঙ্ক:

    You Need ToRegister To See The Links

    )

    ২। Sigil (ডাউনলোড লিঙ্ক:

    You Need ToRegister To See The Links

    )

    ৩। Calibre - E-book Management (ডাউনলোড লিঙ্ক:

    You Need ToRegister To See The Links

    )

    ৪। Microsoft Word (এটা না হলেও চলবে)

    ইপাব বানাতে গেলে আপনার প্রথমেই প্রয়োজন বইয়ের টেক্সটগুলো। এর জন্য কি পুরো বইটা বসে বসে টাইপ করবেন? উঁহু, এখন বাংলা OCR করা যায়। অর্থাৎ এই পদ্ধতিতে কোনো বইয়ের পাতার ছবি থেকে সরাসরি লেখাগুলো টেক্সট ফরম্যাটে রূপান্তর করা যায়। এই প্রসেসের জন্য লাগবে একটা Google অ্যাকাউন্ট। স্ক্যান করা PDF Google Drive-এ আপলোড করে সেটাকে OCR করা যায়। তার মানে, যে বইটার ইপাব বানাবেন, OCR করার জন্য সে বইটার PDF লাগবে। যদি ঐ PDF-টা ইন্টারনেটে থাকে তবে তো ভালোই। নতুবা স্ক্যানার দিয়ে স্ক্যান করে PDF তৈরি করে নিতে হবে। কিভাবে স্ক্যান করে PDF বানাবেন তার সহজ-সরল টিউটোরিয়ালটা মারুফ ভাই তৈরি করেছেন। নিচের লিঙ্কটা দেখুন।

    You Need ToRegister To See The Links



    এবার আসি আসল কথায়। Google Drive-এ 2 MB-র বেশি সাইজের PDFকে OCR করা যায় না। তাই আপনার PDFকে 2 MB করে কয়েকটি ভাগে বিভক্ত করে ফেলতে হবে। এর জন্য দরকার Adobe Acrobat Pro সফটওয়্যার। এটা ডাউনলোড করে ইন্সটল করে ওপেন করুন (অবশ্যই “Installation Notes” অনুসরণ করবেন)। এটা দিয়ে বইটা ওপেন করে Tools > Pages > Split Document এ যান। তারপর Max MB: 2 রেখে OK ক্লিক করুন। যাঁরা বুঝতে পারছেন না, নিচের ছবিটা দেখুন।

    [​IMG]

    এতে আপনার PDFটা 2 MB-র কয়েকটি PDF-এ বিভক্ত হয়ে যাবে। এরপর PDFগুলো Google Drive-এ আপলোড করুন। পরবর্তীতে ফাইলগুলো Open with > Google Docs ক্লিক করে OCR করুন এবং টেক্সটগুলো কোথাও Save করে রাখুন (Notepad বা Microsoft Word যেখানে খুশি)। ব্যস, OCR-এর কাজ শেষ।

    এরপরে শুরু হবে ধৈর্য্যের পরীক্ষা। OCR করা টেক্সটে অনেক ভুল থাকে, এমনকি কোনো কোনো লাইন বাদ পড়ে যেতে পারে। আপনাকে সেগুলো মূল বই দেখে ঠিক করতে হবে। এটা খুব গুরুত্বপূর্ণ। কারণ আপনি চাইলেই পুরোপুরি ১০০% নির্ভুল ইপাব তৈরি করতে পারেন, মূল বইয়ের ভুলগুলোও শুধরে দিতে পারেন। সেই ইপাবগুলো প্রশংসার দাবিদার।

    বেশ খাটাখাটনি করে টেক্সটগুলো ঠিক করার পর আপনাকে ইপাব বানাতে হবে। এক্ষেত্রে যে সফটওয়্যারটা দরকার হবে সেটি হলো Sigil. ইপাব তৈরির জন্য এটা বেস্ট। Calibre দিয়েও ইপাব বানানো যায়, তবে তেমন সুন্দর হয় না। Sigil ব্যবহার করা খুবই সোজা, আপনি নিজেই পারবেন। এটা দিয়ে এক ক্লিকেই Table of Contents তৈরি করে ফেলা যায়। ইপাব বানিয়ে Save করে ফেলুন।

    আপনি যদি মোবি ফরম্যাটও তৈরি করতে চান, তবে Calibre সফটওয়্যারটা লাগবে। এই সফটওয়্যারটা অনেক কাজের। এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে ই-বুক রূপান্তর করতে এই সফটওয়্যারের জুড়ি নেই। একটু আগে যে ইপাবটা বানালেন, সেটা Calibre সফটওয়্যার দিয়ে ওপেন করুন (একদম ওপরে বামপাশে “Add books” এ ক্লিক করুন)। তারপর “Convert books” এ যান। তখন একদম ওপরের ডানপাশে “Output format” দেখতে পাবেন।

    [​IMG]

    সেখানে আপনার পছন্দমত ফরম্যাট দিয়ে OK ক্লিক করুন। কাজ শেষ। সেটা আপনার পূর্বে দেখানো ফোল্ডারে গিয়ে Save হবে।

    Calibre সফটওয়্যার দিয়ে ইপাব বানানো শিখতে চাইলে শিশির শুভ্র’দার বানানো ভিডিও টিউটোরিয়ালটা দেখতে পারেন।



    এতগুলো ধাপ অতিক্রম করে ইপাব বানানো সত্যিই অনেক কষ্টসাধ্য। আমার মনে হয় অনেকে একসাথে এগিয়ে এলে আর এত কষ্ট হয় না। ১০ জনে ১০ পাতা করে তৈরি করলেই ১০০ পাতার বই তৈরি হয়ে যায়। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি যাঁরা আগ্রহী আছেন, তাঁদের সাথে ভাগ করে কাজ করব। (আগ্রহীরা ইনবক্সে যোগাযোগ করতে পারেন।)

    পরিশেষ:

    আমি এ বিষয়ে কোনো Expert নই। নিজে যে সিস্টেমে ইপাব আর মোবি তৈরি করি, সেটিই আপনাদের সাথে শেয়ার করেছি মাত্র। ভুল-ত্রুটি চোখে পড়লে এবং কোনো প্রশ্ন থাকলে ইনবক্সে মেসেজ দেয়ার অনুরোধ রইল।
     
    #1
    Last edited: Oct 14, 2016

Share This Page