• Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

B

Kishore Bharati April 2019

No permission to download
আমার এই রিভিউটি নিরপেক্ষ রাখার চেষ্টা করব।


প্রথমেই আসি স্ক্যান ক্যোয়ালিটির কথায়। ঝকঝকে সুন্দর স্ক্যান, পড়ার কোনও আসুবিধা হবার কথা নয়। দু একটি ছোট অনুযোগ - কালার পেজগুলিতে সাদা মার্জিন দেখতে একটু খারাপ লাগছে, ইমেজগুলি ফুল পেজ থাকলে ভালো হত। দ্বিতীয়ত, পেজগুলি উনিশ-বিশ সাইজে একটু ছোট বড়। সমান মাপের পেজ হলে পড়তে ও দেখতে ভালো লাগে। তবে আমার স্ক্যানিং সম্পর্কে ধারনা নেই, তাই জানি না এটা করা সম্ভব কিনা।


এবার আসি এইমাসের ম্যাগাজিনটির কন্টেটের ব্যাপারে।
আগের মাসের সংখ্যাগুলি এখনও পড়ে উঠতে পারি নি, তাই ধারাবাহিকগুলোর খেই পাই নি।
এইমাসের গল্প ও উপন্যাসের থিম হল রহস্য ও অলৌকিক।

'আঙুলের ছাপ' উপন্যাসটি যাচ্ছেতাই। প্লটটি ফোঁপরা। লেখকের লেখার বাঁধুনি দুর্বল, প্রথম থেকেই তাল কেটেছে। ন্যারেটার কে? তার পরিচয় না পেয়েই হঠাত করে ইনভেস্টিগেসনে উনাকে জড়িয়ে পড়ার অনুমতি দিয়ে দেওয়া হল। চরিত্রদের স্ববিরোধী মন্তব্যও হাস্যকর, যেমন - "... । তাই স্পষ্ট নয় কেরোসিন হিটার কেন জ্বালানো হয়েছিল।" আবার পরে বলা হয়েছে, "না, সুইচ বা কেরোসিন হিটারে মেলেনি। মনে হয় খুনির হাতে গ্লাভস ছিল।" পৃষ্ঠা ১১ ও ১২।

'পদ্মশার্দুল', 'পিপহোল', 'মেজদাদা ও অলৌকিক সাপ' গল্পগুলি গতানুগতিক। 'কিনমিং বাংলো' গল্পটার মধ্যে নতুনত্ব আছে, চাইনিজ সংস্কৃতি সম্পর্কে যে তথ্যগুলি ব্যবহার করা হয়েছে সেগুলি একবার ইন্টারনেটে ঘেঁটে দেখতে হবে। ভালো লেগেছে 'গুল্টেদা আর তিব্বতী বুড়ো', 'টালিসম্যান' গল্পদুটি। 'পাতাটা' গল্পটি পড়ে মনে হল যে এইধরনের প্রেক্ষাপটে অলৌকিক গল্প আগেও শুকতারা, কিশোর ভারতী ও আনন্দমেলায় পড়েছি, তবে সূচনাটি একঘেয়ে হলেও লেখক গল্পটির বিশয়বস্তু ও সমাপ্তি আকর্ষণীয় রেখেছেন।

কমিক্সগুলিও চমৎকার, অন্যান্য নিয়মিত বিভাগও স্বকীয়তা বজায় রেখেছে।
B
barunrej56
page resize kora jai kintu ektu osubidhar jonno kora jai ni ebare aar margin er bapar ta mathai rakhbo.

Forum statistics

Threads
3,293
Messages
33,708
Members
57,146
Latest member
Rafidul

Online statistics

Members online
11
Guests online
47
Total visitors
58

User Menu

About File Sharing

  • আমাদের ওয়েবসাইট কোন ফাইল হোস্ট করে না। কপিরাইট নিয়ে অভিযোগ থাকলে সরাসরি যিনি ফাইলটি শেয়ার করেছেন এবং যেখানে ফাইলটি হোস্ট করা হয়েছে তাদের সাথে যোগাযোগের অনুরোধ করা হল। এই ওয়েবসাইট একট সোশ্যাল ফোরাম মাত্র। এখানে যারা পোস্ট করেন, তাদের পোস্টের জন্য শুধুমাত্র তারাই ব্যাক্তিগতভাবে দায়ী। Banglapdf.net কোন প্রকার কন্টেন্টের দায়ভার নিবে না। ধন্যবাদ।