• Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

উন্মাদ ৪০ বছর স্পেশাল কমিক্স
আহসান হাবীব



উন্মাদ শুরু হয় ১৯৭৮ সালের মে মাসে। শুরুটা করে ইস্তেয়াক হােসেন আর কাজী খালিদ আশরাফ। তাছাড়াও ছিলেন সাইফুল হক, ইলিয়াস খান। এর পরে আসেন সুলতানুল ইসলাম, নওশান নবী, রেজাউনন্নবী ও আহসান হাবীব। তখন আমরা সবাই ছিলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র।

উন্মাদ তখন ত্রৈমাসিক পত্রিকা হিসেবে বের হত। নবম সংখ্যা থেকে আমি পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব নেই। অন্যরা তখন অন্যান্য পেশায় ঢুকে যায়, আর আমি ব্যাংকের চাকরী ছেড়ে এই পত্রিকার দায়িত্ব নেই। কিছু দিন পর পুরােপুরি সম্পাদক প্রকাশক হিসেবে পত্রিকাটিকে মাসিক পত্রিকা হিসেবে বের করতে শুরু করি। অচিরেই এই পত্রিকা সর্বোচ্চ ২৮০০০ সাকুলেশনে উন্নীত হয়। এই সময় সাগর খন্দকার উন্মাদের ম্যানেজিং এডিটর হিসেবে যুক্ত হন। তখন আরাে কিছু তরুন উন্মাদের সঙ্গে কাজ করতেন; তার মধ্যে সাজ্জাদ কবীর, এনামুল করিম নির্ঝর, কাৰ্জী তাপস, রােমেন রায়হান, হাসান খুরশীদ রুমী, মুস্তাফিজুর রহমান অন্যতম।


উন্মাদ শুধু একটি কার্টুন পত্রিকাই নয় এটি একটি প্রতিষ্ঠানের মত যেখানে তরুণ কার্টুনিস্ট ও আইডিয়ানিস্টরা কাজ করে। বিভিন্ন সময়ে বিভিন্ন তরুণ তরুণীরা এখানে কাজ করেছে এবং পরিণত বয়সে বিদায় নিয়েছে। এই প্রক্রিয়া এখনাে চলছে।

বর্তমানে এই পত্রিকার বয়স হয়েছে ৪০ বছর! মেহেদী হক, তন্ময়, মিতু, মিশুর মত প্রতিভাবান কটিয়া এখনাে এই পত্রিকার সঙ্গে বিভিন্ন পদে গুরুত্বের সঙ্গে যুক্ত আছে।

এই পত্রিকার বাই প্রােডাক্ট আছে (অন্য একটি প্রতিষ্ঠনকে এর দায়িত্ব দেয়া হয়েছে) মাঝে মাঝে এই পত্রিকার মাধ্যমে আমরা কার্টুন শিক্ষা কোর্সও করাই। সেখান থেকে এরই মধ্যে আটটি ব্যাচে বেশ কিছু নতুন কার্টুনিস্ট বের হয়েছে। যারা যথেষ্ট মেধার সঙ্গে অন্যান্য জায়গায় কাজ করে চলেছে। এ ছাড়া এই পত্রিকা থেকে সেরা কার্টুনিস্ট পদক দেয়া হয় ও কার্টুন প্রদর্শনী করা হয়।

উপর ৪০ নম্বর উপলক্ষ্যে করা আমাদের এই প্রদর্শনী আর এই কমিকস স্টাইলে করা ব্রোশিওরটি সবার জন্যে উপহার, আশা করি ভাল লাগবে। সবাইকে বর্ষার শুভেচ্ছা ।

-আহসান হাবীব

পৃষ্ঠা- ২০
প্রকাশকাল- ২০১৮
সাইজ- ৪৪.৪ মেগাবাইট


You must be registered for see images

You must be registered for see images

You must be registered for see images

You must be registered for see images


Author
sadaq
Downloads
10
First release
Last update
Rating
0.00 star(s) 0 ratings

More resources from sadaq