আমি গাধা বলছি। কৃষণ চন্দর || Ami gadha bolsi-Krishon Chandar

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

sadaq

Moderator
Staff member
Moderator
Uploader
Premium Member
Sep 16, 2013
767
12,374
বাংলাদেশ
sadaqurrahman.com
Credits
38,425
আমি গাধা বলছি
কৃষণ চন্দর
অনুবাদ- মোস্তফা হারুন

প্রকাশনাঃ মাওলা ব্রাদার্স
প্রথম প্রকাশনাঃ এপ্রিল ১৯৭৭
মাওলা ব্রাদার্স সংস্করণঃ মার্চ ২০০৬
প্রচ্ছদঃ উত্তম সেন
ধরনঃ রম্যরচনা, অনুবাদ।
পৃষ্ঠাঃ ৮০
মূল্যঃ ১২০ টাকা


ফ্ল্যাপ থেকে
উর্দু সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কথাশিল্পী কৃষণ চন্দর। উর্দু ছােটগল্প ও উপন্যাসে নতুন মােড় আনতে তিনি প্রধান ভূমিকা পালন করেন। প্রগতিশীল লেখক আন্দোলনে কৃষণ চন্দর সক্রিয় ভূমিকা ছিল। জীবদ্দশাতেই কৃষণ চন্দর উর্দু কথাসাহিত্যে প্রবাদ পুরুষে পরিণত হয়েছিলেন। কৃষণ চন্দর গল্প লেখায় যতটা সফল উপন্যাস। লেখাতেই ততটাই। তার উপন্যাস লেখার স্টাইল গল্প লেখার স্টাইল থেকে ভিন্ন। কৃষণ চন্দরের উপন্যাস বড় হয় না, তবে তাকে বড় গল্পের পর্যায়ে ফেলা যায়। দৃশ্য পটের বিস্তার। পরিণত সামাজিক, রাজনৈতিক ও মানবিক চেতনার জটিলতার সাথে পরিচয় কৃষণ চন্দরের উপন্যাসের বিষয়বস্তুকে বিশেষ চরিত্রের রূপ দিয়েছে। কৃষণ চন্দরের গল্প উপন্যাসে ব্যঙ্গ একটি সাধারণ লক্ষণ। ব্যঙ্গোর একটি ধারাবাহিক প্রবাদ তার শ্রেষ্ঠ উপন্যাস গল্পে দেখা যায়। সামাজিক বৈষম্য ও ভেজাল সংস্কৃতিকে তিনি তীক্ষ্ণ ভাষায় ব্যঙ্গ করে লিখেছেন অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস “আমি গাধা বলছি”। তার এই ব্যঙ্গ নির্ভেজাল রােমান্টিক গল্পেও দেখা যায়। গাধার মুখ দিয়ে তিনি সমাজের অসঙ্গতি মানুষের জীবনের দুর্গতি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। তিনি গাধাকে ভাল মানুষের সাথে তুলনা করেছেন। উপন্যাসের সর্বশেষ লাইনে, তার মূল্যায়ন হল, “গাধা, জীবনের শ্রম এবং ভাল মানুষী দিয়ে গড়া এক নিস্পাপ সত্তা”। তার মতে, মানুষের চেয়ে অনেক উত্তম একটি গাধা। 'আমি গাধা বলছি' উপন্যাসের মূল বক্তব্যও তাই।



মন্তব্যঃ রম্য রচনায় কথাশিল্পী কৃষণ চন্দরের তুলনা নেই, ব্যক্তিগতভাবে আমার খুবই পছন্দ। তার রম্য রচনায় পাওয়া যায় সমাজের বিভিন্ন অসঙ্গতি, তবে ভিন্ন আঙ্গিকে। রম্যের মোড়কে অসঙ্গতি ফুটিয়ে তুলতে আমার দেখা লেখকদের মধ্যে কৃষণ চন্দরকে সর্বোচ্চ স্থানে রাখতে হয়। "আমি গাধা বলছি" গল্পে একটি গাধার মাধ্যমে সাধারন মানুষের দৈনন্দিন জীবনের নানা দিক তুলে ধরেছেন রূপক ভাবে। কিভাবে সমাজের নানা স্তরের মানুষ বিভিন্নভাবে লাঞ্ছিত-অবহেলিত, কিভাবে দুর্নীতি আমাদের রন্ধ্রে রন্ধ্রে জড়িয়ে আছে, কিভাবে আমাদের অনুভুতি নিয়ে কিভাবে খেলা হচ্ছে প্রতিনিয়ত। সাধারন মানুষেরা সমাজের একটি শ্রেণীর কাছে গাধার মত নিকৃষ্ট ব্যতীত অন্য কিছু নয়, তাই এই রূপক অর্থ আমার কাছে যথার্থই মনে হয়েছে। আমার ব্যক্তিগত মতামত এমনভাবেই ভিন্ন মোড়কে যখন কোন বিষয়কে ফুটিয়ে তোলা হয়, তখনই বেশি সম্ভব মানুষের কাছে তা পৌছে দেয়া যায়। সর্বপরি নিছক আনন্দ পাবার জন্যও বইটি হতে পারে একটি অনন্য মাধ্যম।

রেটিংঃ ৪.৫/৫.০

বইটি কিনতে পারেন রকমারি থেকে
https://www.rokomari.com/book/7762/ami-gada-bolchy

বাংলাপিডিএফ এ রিভিউ এর একইসাথে আপলোড করা হয়েছে বইটি
https://banglapdf.net/threads/ami-gadha-bolsi-krishon-chandar.4929/
 
Last edited:

Jamil Shovon

New Member
Jul 13, 2015
5
30
Credits
4,821
হ্যা আমিও এই বইটি পড়েছি এবং বইটি পড়ে আমারও প্রায় একই মতামত যে লেখক গাধার মাধ্যমে মানব সমাজ ও চরিত্রের অসংগতিগুলো তুলে ধরেছেন। তবে আমার পড়ার সময় একটা সমস্যা প্রত্যক্ষ করেছিলাম যে মাঝে মাঝেই লেখক কোন দৃষ্টিকোণ থেকে লেখছেন তা গুলিয়ে যাচ্ছিল। তিনি গাধা হিসেবে লেখছেন নাকি মানুষ হিসেবে তা ঠিক ধরতে পারছিলাম না।
 

sanjidajoly

New Member
Feb 7, 2019
247
3,428
Credits
84
সৈয়দ মুজতবা আলীর পরই কৃষণ চন্দরের লেখার ভক্ত আমি। গাধার আত্মতাহিনীও খুব ভাল রেগেছিল। আমি গাধা বলছি এখনো পড়া হয় নি। আপনার রিভিউটা বেশ অনুপ্রাণিত করেছে। ধন্যবাদ।​
 
  • Like
Reactions: SmjK0

SmjK0

New Member
Sep 29, 2021
157
320
Sylhet
Credits
1,946
অনেক সুন্দর একটি বিস্তারিত রিভিউ পড়লাম এখন এবং খুবই ভালো লেগেছে আপনার রিভিউ। ধন্যবাদ ভাই বইটি আমাদের জন্য শেয়ার করেছেন ভাই।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।