Exclusive কম্পাসওয়ালা - তমাল বন্দোপাধ্যায়

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

Achena Boipoka

IT Professional from India
Uploader
Premium Member
Jan 14, 2019
271
9,422
Credits
45,084


কম্পাসওয়ালা

লেখকঃ তমাল বন্দ্যোপাধ্যায়




পৃষ্ঠা সংখ্যাঃ ১৬৮ প্রচ্ছদ সহ
আয়তনঃ ১২ মেগাবাইট





প্রকাশনাঃ দে'জ পাবলিশিং ( ভারত )




চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পরো ধরাঃ প্রথমেই ধন্যবাদ দেব সেই পাঠককে যিনি বা যারা বিশ্বাসের সুযোগ নিয়ে আবার আমার দেওয়া এই ফোরামের কিছু বই জনসাধারণে বিলিয়ে দিয়ে কৃতিত্ব নিয়েছেন। তাকে বা তাদের কাছে একটাই প্রশ্ন, সেই সোনার ডিম পারা হাঁসের গল্পটা মনে আছে তো? আপনারা বোধহয় লোভের বশবর্তী হয়ে সেই হাঁসটাকেই কেটে ফেলতে চাইছেন। এতে আপনার বা আপনাদের কিছু যায় আসবে না। কিন্তু যারা এই ফোরামে বই পড়তে আসেন তারাই প্রকৃত ক্ষতিগ্রস্ত হবেন।

আমি প্রাথমিক ভাবে চার জনকে সন্দেহের (এক জনের চারটে বা দুটো একাউন্ট ও হতে পারে, নিশ্চিত হওয়া যাবে সেই ইউজারের লগ ইন আইপি ট্র্যাক করলে, যেটা এডমিন করবেন) তালিকায় রেখেছি, আজ থেকে আর তারা আমার বই পাবেন না। আবারো ধন্যবাদ তাদেরকে যারা বিশ্বাসের সুযোগ নিয়েছেন।


 
প্রকাশকাল
২০১৯
প্রকাশনা
দে'জ পাবলিশিং ( ভারত)
পাতা সংখ্যা
১৬৮ প্রচ্ছদ সহ
ফাইল সাইজ
১২ মেগাবাইট
আপলোডিং টাইপ
Original

nightwalker007

Vlad the Impaler
Uploader
Premium Member
Sep 20, 2013
257
3,554
Transylvania
Credits
25,325
এদের সমস্যাটা ঠিক কোথায় আমি বুঝিনা। ফ্রীতে ভালো ভালো বই পাচ্ছিস, নিজে পড়লেই তো হয়। সবাইকে বিলিয়ে বেড়ানোর কি দরকার পড়ে এদের কি জানি। এরকম মানুষদের যত সম্ভব তাড়িয়ে ফোরাম জঞ্জালমুক্ত করা উচিত নাহলে আমরা কিছু ভালো বই পাওয়া থেকে বঞ্চিত হবো।
 

ali42o

Book-bosomed
Contributor
Sep 19, 2013
315
6,780
Credits
6,132
আপনার বিশ্বাসের মর্যাদা যে রাখেনি, সেই হতভাগা বিশ্বাসঘাতকের জন্য আমরা হয়তো একদিন আপনার কাছ থেকে ভালো ভালো বইগুলি আর পাব না।এই সব চোরকে আইডেন্টিফাই করে ফোরাম থেকে দ্রুত ব্যান করা উচিত। আপনার মনঃকষ্ট বুঝতে পারছি।
 

saeefcmc

New Member
Dec 24, 2015
103
2,381
Credits
13,531
দুঃখজনক, হতাশাজনক।প্রতিবারই দাদার পোস্ট পেয়ে মন খুশিতে ভরে যায়, এই পোস্ট দেখে কষ্ট লাগল অনেক ।দাদার কল্যাণে বেশ কিছু চমৎকার বই পড়ার সুযোগ হয়েছে,এত কষ্ট করে আপ্লোড করা বইগুলো বিশ্বাস করে লিংক দেন বিনা ক্রেডিটে;সেই বিশ্বাসের অমর্যাদা আসলেই মেনে নেয়া কষ্টকর।দাদা তারপরও আপ্লোড করেছেন পাঠকদের ভালবেসে, এই সাইট কে ভালবেসে। দাদাকে স্যালুট;ভালবাসা, শুভকামনা ত আছেই সবসময়।।।
 

shanchya

Premium
Premium Member
Mar 5, 2015
193
4,143
Credits
12,368
দাদা র নতুন বই... অসাধারন ... তবে এটা জেনে সত্যি খুব খারাপ লাগছে যে বই আবার ও বাহিরে চলে যাচ্ছে। এটা সত্যি খুবি কষ্টের। একটা বই স্ক্যান করে এডিট করতে যেই পরিমান কষ্ট হয়, সেটা একমাত্র যিনি স্ক্যান করেন সে ছাড়া আর কেউ ই জানতে পারবে না। বইপোকা দাদা, একটা আইডিয়া দিয়েছিলাম অনেক অনেক দিন আগে মনে আছে ? একবার ট্রাই করে দেখতে পারেন দাদা ...
 

hirakguha

বই প্রেমী
Volunteer
Donor
Uploader
Premium Member
Sep 27, 2013
495
7,484
41
Credits
15,936
উপস্থাপনা দুর্দান্ত হয়েছে। জি আই এফ গুলি কি ভাবে ক্রিয়েট করলেন যদি জানান খুব উপকৃত হবো। আর বই চুরি সম্পর্কে বলতে চাই ১০০ র মধ্যে মাত্র পাঁচ জন যারা দুর্জন থাকে তাদের জন্য ৯৫ জন প্রকৃত বই প্রেমী বঞ্চিত হন। এই চোরেদের যত শীঘ্র বেছে ফেলা যাবে ফোরামের পক্ষে তত মঙ্গলজনক। সন্দেহ ভাজন দের অবিলম্বে ব্যান করা উচিত।
 

boibd

New Member
Jan 9, 2019
266
6,806
Credits
14,820
দুর্দান্ত একটি বই। বাংলার ম্যাপ আকা নিয়ে অনবদ্য উপন্যাস। কন্টকময় পথ পেড়িয়ে কিভাবে জেমস রেনেল বাংলায় ভ্রমণ করে গাঙ্গেয় ব – দ্বীপের মানচিত্র আঁকার শেষ করেন উপন্যাসটিতে সেই লোমহর্ষক কাহিনী বিবৃত হয়েছে।​
 

biswadeep1905

Member
Contributor
Sep 11, 2017
741
15,194
Credits
2,720
Really feeling sad to hear this...some people does have this habit of breaking trust...Why can't they learn..it takes a lot of hard work to scan, edit and present a book in digital format..add to that the cost of procuring the original hard copy...it breaks the heart of the uploader if someone shares and takes credit for his hardwork..I know the pain..as I , myself have been through that..I can only appeal to those untrustworthy people, please don't commit such act..Your insensitive and irresponsible behaviour is going to kill the whole system..and all of us will be deprived of gems as such shared above..
 

Aziz112

Invisible Detective
Uploader
Premium Member
May 8, 2019
748
20,088
24
Mymensingh , Bangladesh
Credits
25,325
বইয়ের বিষয়বস্তু বেশ অন্যরকম। জেমস রেনেল এর ম্যাপ আকাঁর যে অভিযান সেটা সম্পর্কে পড়তে ভালোই লাগবে আশা করি। প্রত্যেকবারের মতোই আপনার ব্যতিক্রমী বই নির্বাচন বেশ চমকপ্রদ লাগলো।
তবে বই চুরির বিষয়টি আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে দেখে খারাপ লাগছে। কত কত আপলোডার যে এই বই চুরির জন্য আপলোড বন্ধ করে দিয়েছে। ভয় হয় কখন যেন আপনিও যদি আপলোড করা বন্ধ করে দেন। তাহলে তো আর এরকম চমৎকার সব বই আমরা পাঠকরা পড়তে পারব না। আশা করি এডমিন দ্রুতই চোরকে ফোরাম থেকে ব্যান করবেন।
 

Achena Boipoka

IT Professional from India
Uploader
Premium Member
Jan 14, 2019
271
9,422
Credits
45,084
Please, Log in or Register to view quote content!
@hirakguha দা, ফোরামে এর আগে ছোট করে এর উত্তর দিয়েছিলাম, সেই উত্তর এর লিংক নিচে রইলো, ভবিষ্যতে এ ব্যাপারে কোনো সাহায্যের প্রয়োজন হলে জানাবেন, যথাসাধ্য চেষ্টা করবো

আমার দেওয়া উত্তরের লিংক
Post automatically merged:

Please, Log in or Register to view quote content!
@shanchya ভাই মনে আছে, বিশ্বাস দিয়েই তো সম্পর্ক শুরু করতে চেয়েছি সবার সাথে, খুব রাগ হয় এই ধরনের আচরণে, এর ফলে বিপদ বারে ফোরাম এর, যাইহোক কোভিড এর ঝামেলা মিটলে একবার ঘুরে যাবেন ভাবীকে নিয়ে, আগাম নেমন্তন্ন দেওয়া রইলো <3
 
Last edited:

Aishu Rehman

The D. Alvarez
Uploader
Premium Member
Jul 23, 2018
549
6,758
25
Bangladesh
Credits
57,999
তমাল বন্দোপাধ্যায় নামটা শুনেই মনে পড়ে গেল আনন্দমেলা পূজাবার্ষিকীর 'কেল্লার গুপ্তধন' এর কথা। দারুন লেগেছিল। তারপর লেখক পরিচিতি পড়ে নিশ্চিত হলাম ইনিই সেই তমাল বন্দোপাধ্যায়। তারপর বইয়ের ফ্লপটুকু পড়ে মাথাঘুরে গেছে। এ জাতীয় উপন্যাস আমার ভীষণ পছন্দ। কিন্তু চুরি বিদ্যা......... অংশটুকু পড়ে খুব খারাপ লাগলো। এডমিন দ্রুত ব্যবস্থা নিবেন আশা করি। আর এমন কোন উপায় কী সত্যি আছে যাতে করে আমরা এই চোরগুলোকে শায়েস্তা করতে পারি?
 

Hasan1991

Member
Top Poster Of Month
Dec 21, 2016
713
3,358
Credits
12,426
ভারতের প্রথম ম্যাপ আঁকিয়ে জেমস রেনেলের কাহিনী উপন্যাসের মূল বিষয়বস্তু, যেটা দেখে পড়ার বেশ আগ্রহ অনুভব করছিলাম। কিন্তু পরিতাপের বিষয়টা আর কি বলবো, কিছু মুষ্টিমেয় চোর ও অসাধুর জন্য আমরা প্রকৃত পাঠকেরা যতটা না বঞ্ছিত হই, তার চেয়ে একজন আপলোডার বই আপলোড করার ক্ষেত্রেও হীনম্মন্যতায় স্বাভাবিকভাবেই ভুগে থাকেন। এ সমস্ত অসাধুগুলোকে অনতিবিলম্বে ব্যানড করাটা সময়ের অন্যতম দাবি। এরকম কোন উপায় থাকলে এডমিনের কাছে আশু উদ্যোগ নেয়ার আহবান জানাচ্ছি।
 

bishalm

New Member
Jan 7, 2019
123
1,984
Credits
4,083
আগের দুটো প্রিমিয়াম বই না পাওয়ার দুঃখ নিয়ে এই নতুন বইটি পাওয়ার প্রত্যাশা নিয়ে জানাই অনুরোধ । আবার একটা তথ্যপূর্ণ রোমাঞ্চকর বিষয়ের বই - জেমস সাহেবের ভারতের মানচিত্র বানানোর ইতিহাস নিয়ে। সত্যি কি অসাধারণ ব্যাপ্তি আর সংগ্রহ বইপোকা ভাইয়ের।

আবার কোন বইটি লিকআউট হলো!!! , সোনার ডিম পাড়া হাঁসের উদাহরণটি একদম সঠিক দিয়েছেন।

বিশ্বাস যেমন সম্পর্ক মজবুত করে, তেমন তাতে আঘাত লাগলে গ্রহণযোগ্যতা শেষ হয়ে যায়। সেই বিশ্বাস যারা ভঙ্গ করে তাদের জন্য যদি আপনার মতো গুণী কান্ট্রিবিউটার কে হারায় তাহলে আমাদের ফোরামের অনেক বইপ্রেমীদের অপূরণীয় ক্ষতি।
 
  • Like
Reactions: Achena Boipoka

Takwani

Active Dreamer
Donor
Premium Member
Aug 13, 2015
196
3,644
Credits
24,993
এই সাইটে যারা সন্মানিত, সুপরিচিত এবং যারা নিয়মিত আপলোডার আছেন। তারা নিশ্চই এমন কাজ করবেন না এটা আমার দৃঢ় বিশ্বাস। আমি এই সাইটে সাধারণ একজন সংগ্রাহক ছাড়া আর কিছুই না। নিজের উপর আমার যতই আস্থা থাকুক, এই রকম খারাপ কোনও ঘটনায় একটু সময়ের জন্য হলেও চিন্তা হয়, আমাকে সন্দেহের তালিকায় যদি রেখে থাকেন তাহলে কেমন হবে? আপনার অনেক বই আমি নিয়েছি, যতই কৃতজ্ঞ থাকি তবুও মনে হত, কেমন আরামে বইটি পাচ্ছি। স্বার্থপর মনে হত নিজেকে। যেন সিন্দুকে শুধু সম্পদ জমা করে নিচ্ছি বিনা কষ্টেই। কমেন্টস করতে সঙ্কোচ হত। আজকে যা জানলাম, তাতে জড়িত না থাকলেও নতুনভাবে আবারও কমেন্টস করার সঙ্কোচ হচ্ছে। কিছু মানুষের উল্টা পাল্টা খারাপ কাজের জন্য মনে ধাক্কা লাগলো। একরাশ ঘৃণা থাকল ঐসব ধোঁকাবাজ, পরিবেশ নষ্টকারীর প্রতি। আপনি একটুও চিন্তা করবেন না, খারাপ কাজ যে করেছে তার কৌশল যতই পাকা পোক্ত হোক কোনও একভাবে ধরা পড়বেই।
 

world

বই পোকা
Donor
Oct 10, 2013
110
1,593
Credits
12,423
একটা ১০৩ পৃষ্টার বই স্ক্যান করেই বুঝেছি স্ক্যান করা এডিট করা কতটা কষ্টকর ও সময় সাপেক্ষ ব্যাপার। যে বা যারা এইভাবে বই ফোরামের বাইরে ছড়িয়ে দিয়েছে তারা নিজেরাও জানেন না কি করছেন! নিজের পায়ে নিজেই কুড়াল মারছেন। সামনে বই আপলোড বন্ধ হয়ে গেলে কি করবেন?
 
  • Like
Reactions: Achena Boipoka

SHIBAKASH ROY

New Member
Jun 25, 2018
21
92
Credits
2,547
একটি নতুন তথ্য জানা গেল যে ভারতের প্রথম প্রামাণ্য মানচিত্র প্রস্তুতকারক জেমস রেনেল সাহেব এবং বইটি তার জীবন ও কার্যকলাপ নিয়ে। আরেকটি দুর্দান্ত আপলোড, কোন সন্দেহ নেই। বাংলা পিডিএফ ২.০ এর ভারতীয় বই এর বিভাগটি রীতিমত সমৃদ্ধ হয়ে উঠছে অচেনা বইপোকা দাদার একের পর এক আপলোড এ। তবে আজকের আপলোডের সাথে জুড়ে দেওয়া দাদার তিক্ত অভিজ্ঞতার কথা পড়ে কষ্ট পেলাম। যারা এই কাজ করছেন তাদের কিন্তু গল্পের শেষের সোনার রাজহাঁস এর মালিকের মত কপাল চাপড়াতে হবে, যদি অচেনা বইপোকা দাদার নিত্যনতুন আপলোড বন্ধ হয়ে যায়। অনুরোধ এইধরনের কার্যকলাপ থেকে বিরত থাকুন।
 

namnai

New Member
Sep 19, 2013
173
1,774
Credits
6,234
GIF টা দুর্দান্ত হয়েছে দাদা ! দেখে বেশ একটা "চাঁদের পাহাড়" কিংবা "যকের ধন" টাইপের এবং ব্যাক কাভার পড়ার পর হ্যাগার্ডের বই পড়ার অনুভূতি হচ্ছে। আশা করি পড়ার সুযোগ পাবো।

বিপি ফোরাম এবং আপনার সুনির্দিষ্ট শর্তাবলী সত্ত্বেও যে বা যারা এরকম বিশ্বাসভঙ্গ করছেন তারা নিজেরা সম্ভবত খুব একটা পডুয়া গোছের কিছু না। ভাল বই, দুর্লভ বই, অজানা বই পড়ার দুর্দান্ত আনন্দের চেয়ে অন্য কোন ফোরামে সাপ্লাই দিয়ে বাহবা পাওয়া (নাকি নিজেই কোন সাইট খুলে বসে আছে কে জানে) যাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ তারা ফোরামে না থাকলেই ভাল।
 

Dr.star

New Member
May 5, 2021
311
970
24
Faridpur, Dhaka, bangladesh
Credits
8,732
আমি এই ফোরামে নতুন। আপনার শেয়ার করা বইগুলো পড়তে পারিনা তাই বেশ আফসোস হয়। কিন্তু দাদা সত্যি বলছি আজ কেন জানি মনে হচ্ছে না পেলেও মন্দ হয় নি। অন্তত সন্দেহের তালিকাতে তো পড়লাম না। আমার মাথায় আশে না এই কাজ গুলো কেন করে মানুষ। কথায় বলে সুখে থাকলে ভুতে কিলায়। এদেরও বোধয় সেই দশা হয়েছে।
 
  • Like
Reactions: bishalm

santanu37

New Member
Mar 19, 2015
150
1,889
Credits
1,181
আপনার নতুন আপলোড করা বই দেখেই মন টা আনন্দে নেচে উঠেছিলো । তার সঙ্গে উপরি পাওনা , এমন এক দুর্দান্ত বিষয় । তমাল বন্দ্যোপাধ্যায় এর কিছু লেখা আনন্দমেলা তে পড়েছি। এই বইটার নাম শুনে ছিলাম তবে কি বিষয় নিয়ে বই তা জানতাম না । ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বই আমাদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য। তবে এত আনন্দের মধ্যেও বিশ্বাস ভঙ্গ তার যে ব্যাপার া আপনি উল্লেখ করেছেন তা মনে কাঁটার মত বিধছে।সত্যি মানুষ এত নির্বোধ এবং বিশ্বাসঘাতক হতে পারে ভাবা যায় না ! সামান্য কিছু বাহবার লোভে এত নিকৃষ্ট কাজ করতে পারে! এদের কে সত্বর ফোরাম থেকে বার করে দেওয়া দরকার ।
 

ibnnasir

New Member
Jun 11, 2017
141
1,980
Credits
8,026
গত একসপ্তাহ যাবত প্রচন্ড অসুস্থ। কিছুতেই মন বসছে না। আজ ফোরামে ঢুকে দাদার আপলোডটা দেখে মনটা খুশী হয়ে উঠেছিল, কিন্তু এই বইচুরির বিষয়টা দেখে আবার মনটা বিষিয়ে গেল। এতটা নির্লজ্জ মানুষ কিভাবে হতে পারে !?? একজন মানুষ এত কষ্ট করে এরকম অমূল্য জিনিস ফ্রীতে হাতে তুলে দিচ্ছে, বিনিময়ে চাইছে একটুখানি বিশ্বাস। তাও যদি আমরা দিতে না পারি, তবে মানুষের কাতার থেকে নিজের নামটা বাদ দিয়ে দেওয়া উচিৎ। দাদার প্রতি অনুরোধ এদের জন্যে সবাইকে ভুল বুঝবেন না।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।