ভোলসুং সাগা - ঋত্বিক (Volsung Saga - Hritwik)

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

gronthokit

New Member
Jun 24, 2014
22
305
Credits
841
নরওয়ের উপকথা
ঋত্বিক
জয়ঢাক প্রকাশন joydhak prakashan
দাম ১০০ টাকা
প্রথম প্রকাশ ২০২১

পৃ ১৮০


এ বইয়ের রিভিউ প্রচুর জ্ঞান এবং নিবিড়, ধারাবাহিক পড়াশোনার দাবী রাখে। তার ওপর বিষয় টা ! বিষয়টা ! নরওয়ের উপকথা- যে বিষয়ে আমার জ্ঞান বলতে উপেন্দ্রকিশোরের সেই ‘দৈত্যের কেটলি’ জাতীয় গল্পগুলো, আর নিল গেইম্যানের নর্স মিথলজি ! মুশকিল হলো, যে নামগুলো বললাম তার সবটাই নরডিক পুরাণ ‘স্কাউলদস্কাপারমাউল’ এর অতি রোচক অনুবাদ। যেমন ওডিন পত্নী সিফ এর চুল চুরির গল্পটা। মূল স্কাউলদস্কাপারমাউল এ ঘটনাটা এইরকম- “লাউফিপুত্র, শুধু নোংরা মজার জন্যে, সিফের সব চুল কেটে নিয়েছিল। থর যখন তা শুনল, সে লোকিকে ধরল, এবং তার সব হাড় ভেঙ্গেই দিচ্ছিল, যদি না সে ব্ল্যাক এলফদের থেকে সোনার চুল আনার প্রতিশ্রুতি দিত…” একেবারেই মনোরম শোনায় না। আদি নরডিক ভাষা অতিরিক্ত চাঁচাছোলা, অলংকার নেই, গ্রীক রোমান উর্দু কি সংস্কৃতের মতন লালিত্য নেই। রুক্ষ বরফের কাঠিন্যমাখা এই ভাষায় অস্বস্তি হয় অনভ্যস্ত আমাদের। নিল গেইম্যান যখন একেই লেখেন কথোপকথনের আকারে, বর্ণনা যোগ করে, "একি, তোমার চুল কোথায়.." তখন জিনিষটা গল্প হয়ে ওঠে।

এ বইয়ের কথা বলতে গিয়ে এতক্ষণ নিল গেইম্যান কে টেনে আনার কারণ একটাই। ঋত্বিক, ভোলসুং সাগা র অনুবাদ করতে গিয়ে, সচেতন ভাবেই, গল্প শোনান নি। ভূমিকা থেকেই তিনি কাঠ-কাঠ ভাষা অনুসরণ করে গেছেন। ভোলসুং সাগা প্রাক খ্রিষ্টীয় অধিগ্রহণ যুগের, প্রাক ভাইকিং যুগের প্রাচীন উপজাতিদের গাথা-গোটা বই জুড়ে মূল নরডিক কাঠিন্য, ভাবলেশহীনতা, বর্ণনার অতিস্বল্পতা লক্ষণীয়। তবে আরেকটা কৌতূহলকর ব্যাপার, কাহিনী যত এগোয়, ভাষা তরল হয়েছে তার প্রাথমিক আড়ষ্টতা ছেড়ে। যেন গাথার রচয়িতাদের ওপরেও এসেছে পরিণত সময়ের ছাপ !

পড়তে শুরু করলে অবশ্য দু তিনটে অধ্যায় এগোলেই হাত থেকে নামানো মুশকিল। খুব তাড়াতাড়ি অভ্যেস হয়ে যায় ভাষা, নৃশংসতা, অজাচার- সমস্তটাই। অজস্র চরিত্রের ভীড়, বইয়ের শেষের বংশলতিকা পাঠকের সুবিধা করতে পারে। যদিও আমি নিজে না এঁকে স্বস্তি পাই না। মহাকাব্যের মতই এ কাহিনী তে কোন একক নায়ক নায়িকা নেই। যদিও কখনো যদি মনে হয় সিগুর্ড, ব্রিনহিল্ড আর গুডরুনের ভবিষ্যত আবির্ভাব জন্যেই কাহিনীর অবতারণা এবং তাদের ভাগ্যেই এর সমাপ্তির শুরু- খুব ভুল বলা যায় না। আর হ্যাঁ, ওডিন। ভোলসুং সাগা নামক মহাভারতের কৃষ্ণ বলতে তিনিই! তবে নরওয়ে বলতে পাঠকের মাথায় ওডিন বললেই যাকে মনে আসে, তিনি এই প্রাচীনতর কাহিনীতে নেই। এ এক অন্য ওডিন যেন। যেমন নেই থর এর নামগন্ধ। অবশ্য রয়েছে লোকি, হেল। আর আছে ভোলসুং এর এক গাছমহল বার্নস্টক- কেন যেন ইগড্রিসিল কে মনে পড়ায় এর বর্ণনা !

ভোলসুং সাগা শেষ হয়েছে আসলাউ নামে সিগুর্ডের এক মেয়ের বেঁচে থাকার লড়াই নিয়ে। যার ভবিষ্যত অন্য এক সাগা তে চলে গেছে- 'রাগনার লডব্রক' সাগা। যখন ভাইকিং যুগের শুরু ! সেটার অনুবাদ করবেন কি লেখক ? পরিবেশন নেই, তবু এ লেখা যে মন টেনে নিল !

ভূমিকাতে “সকলেই অনুবাদের সময়… নজর রাখা হয়েছিল” লাইনটা ছাড়া ভুলটুল নজরে পড়ে নি একেবারেই। পরের অনুবাদ টাও হোক এভাবেই !
 
Last edited:

sadaq

Moderator
Staff member
Moderator
Uploader
Premium Member
Sep 16, 2013
758
12,215
বাংলাদেশ
sadaqurrahman.com
Credits
37,667
দারুণ রিভিউ করেছেন, রিভিউ দেখেই মনে হচ্ছে পড়েও আনন্দ পেয়েছেন অনেক। তবে নর্স উপকথা কিন্তু ওডিনের স্বল্প উপস্থিতি আর থরে অনুপস্থিতি একটু ভাবাচ্ছে বইকি! বোঝাই যাচ্ছে অনেক নতুন চরিত্রের সমাহার ঘটেছে এখানে।
 

gronthokit

New Member
Jun 24, 2014
22
305
Credits
841
Please, Log in or Register to view quote content!
না দাদা, ওডিন অনবরত বিভিন্ন ছদ্মবেশে দেখা দেন, কখনো ভাল হয়ে কখনো খারাপের পক্ষে। ব্যালেন্স করে দেন সব। আর থর নিয়ে মিথোলজি অনেক পরের যুগের। এটা নরওয়ের আদিতম পুরাণ বলা যায়, তখনো থর পূজনীয় নন।

প্রথম রিভিউ, প্রথম কমেন্ট পেলাম, আহা কি আনন্দ:Bp Fast 42:
 
  • Like
Reactions: smnsbd1971

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।