Exclusive সাময়িকী সংকলন।। দৈনিক পত্রিকার সাহিত্য সাময়িকী পাতা হতে।। মার্চ- এপ্রিল ২০২১

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

Antar Keys

Member
Dec 18, 2014
573
9,699
31
Dhaka
www.facebook.com
Credits
3,247
দীর্ঘ বিরতির জন্য প্রথমেই আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। নতুন চাকুরিতে যোগদানের পর কয়েকদিন বেশ কাজের চাপে ছিলাম, মাঝে অফিসের কাজে ঢাকার বাইরে ৪ জেলায় কাজ করে আসতে হল মাত্র ৫ দিনে। এছাড়াও নানা কারনে বিলম্বিত হল এই কাজটি। তবে এখন থেকে আবার আগের গতিতে কাজ শুরু করব ইন শা আল্লাহ।

অন্যদিকে, একটি ভালো দিক হল, এই অতিরিক্ত সময়ে আমি আরও বেশী সংবাদপত্রের গল্প সংগ্রহ করতে পেরেছি, আগের সংকলনে যেখানে ১২টি সংবাদপত্র ছিল, সেখানে এবার ১৮ টি সংবাদপত্রের গল্প দেওয়া হয়েছে।

সাময়িকী সংকলন

দৈনিক সংবাদপত্রের “সাহিত্য সাময়িকী” পাতায় মার্চ- এপ্রিল ২০২১ সালে প্রকাশিত গল্পের সংকলন।

উৎস ঃ পত্রিকাগুলোর ওয়েবসাইট
পৃষ্ঠা সংখ্যাঃ ৩৬৯ (প্রচ্ছদসহ)
ফাইল সাইজঃ ৩০.২২ মেগাবাইট
দৈনিক সংবাদপত্রগুলোর সাহিত্য সামতিকী পাতায় প্রায় প্রতি সপ্তাহেই একটি- দুটি করে গল্প ছাপানো হয়ে থাকে। পরবর্তীতে হয়তো লেখকের কোন গল্প গ্রন্থে সেগুলোর কোন কোনটি সংকলিত হয়, কোন কোনটি আড়ালেই থেকে যায়। তবে যে জিনিসটি হারিয়ে যায়, তা হল মুল সংবাদপত্রে গল্পের সাথে প্রকাশিত অলংকরন।

আমি নিজে এক সময় প্রথম আলোর শুক্রবারের সাময়িকী বুভুক্ষের মত গিলতাম। সময়ের সাথে, কতকটা বিশ্ববিদ্যালয়ে উঠে হলজীবনে প্রবেশ করার পর সংবাদপত্র হাতের কাছে না পাওয়াতে, ধীরে ধীরে অভ্যাসটি হারিয়ে যায়। সাম্প্রতিক সময়ে আমি আবার সাময়িকী পড়তে যেয়ে অনুভব করলাম, এগুলোতে অমুল্য কিছু সম্পদ আছে যা সময়ের সাথে সাথে হারিয়েই যাচ্ছে কতকটা। এই চিন্তা থেকেই এই ধরনের সংকলন বানানোর প্রয়াস পেলাম।

যেহেতু বাংলাপিডিএফ.নেট থেকে অনেক বই পেয়ে থাকি, তাই এখানকার পাঠক-পাঠিকাদের জন্যই এক্সক্লুসিভ কনটেন্ট হিসেবে প্রকাশ করার সিদ্ধান্ত নিলাম। আশা করি সবার ভালো লাগবে। আর এটি আমার দ্বিতীয় সংকলন প্রয়াস, স্বাভাবিক ভাবেই অনেক ভুল, অসংগতি থাকবে। সেগুলো যদি কমেন্টের মাধ্যমে ধরিয়ে দেন তবে বাধিত থাকব। আগের থ্রেডে বিদ্বজনদের কাছ থেকে কিছু সাজেশোন পেয়েছি, কৃতজ্ঞতা তাদের প্রতি।

সুচীপত্রে গল্পের নামের উপর ক্লিক করলে ওই গল্পে চলে যাবেন, এছাড়া প্রত্যেক সংবাদপত্রের সেকশনগুলো বুকমার্ক করে দেওয়া আছে।












কিছু Clarification
পত্রিকাগুলোর ওয়েবসাইট হতে গল্প সংগ্রহ করে সংকলন করা হলেও এটি এক্সক্লুসিভ কেন?


কারন, সরাসরি কপি পেস্ট এখানে করা হয় নি, বরং প্রত্যেকটি গল্পকে সংবাদপথের রুপ হতে ম্যাগাজিনের রুপে নেওয়ার চেষ্টা করা হয়েছে। প্রসংগত উল্লেখ্য যে, এই সংকলনে যে ১৮টি পত্রিকা থেকে গল্প নেওয়া হয়েছে, তার মাঝে কেবল মাত্র আটটি সংবাদপত্র তাদের ওয়েবসাইটে টেক্সট আকারে গল্পগুলো প্রকাশ করে। অন্যদের ক্ষেত্রে ই-পেপার হতে ছবি আকারে গল্প নিয়ে তারপর Processing করতে হয়েছে (ছাপানো পত্রিকায় একটি গল্প যে সাইজের ফন্টে ৪-৫ কলামে ছাপা হয় বই আকারে সেভাবে দিলে পড়তে সমস্যা হবে, এ কারনে প্রত্যেক কলামকে কেটে আলাদা করে তারপর সাজানো হয়েছে। স্ক্রিনশট দেখলেই বুঝবেন)।


এ সংখ্যাতে সময়ের অভাবেই কোন বিজ্ঞাপন আর যোগ করি নি, কারন একটি বিজ্ঞাপন বসাতেও আমার যথেষ্ট পরিশ্রম যায়। কিন্তু এর পরের সংখ্যা থেকে আবার বিজ্ঞাপন দেবার ইচ্ছে আছে, তাই আপনাদের কোন সাইড বিজনেস থাকলে আমাকে বিজ্ঞাপন পাঠাতে পারেন। পরবর্তী সংকলনে অবশ্যই তা অন্তর্ভুক্ত করব আমি।

ডাউনলোড করার জন্যঃ
কেবলমাত্র কমেন্ট করুন, অন্যান্য সংবাদপত্রের খোজ জানা থাকলে তাদের ওয়েবসাইটের লিংক দিন, ভুল-ত্রুটি ধরিয়ে দিন, উৎসাহিত করুন আমাদের, এই কামনা।


Download Link:
Please, Log in or Register to view URLs content!


জানুয়ারী- ফেব্রুয়ারী সংখ্যার থ্রেড-
Please, Log in or Register to view URLs content!


সবাইকে ধন্যবাদ, সকলে একসাথে থাকি, বেচে থাকলে দেখা হবে আবারও।
 
প্রকাশকাল
মার্চ- এপ্রিল ২০২১
প্রকাশনা
BanglaPDF.net (যেহেতু সংকলন আকারে আমার তৈরী করা এবং কেবলমাত্র এখানেই দিচ্ছি, সুতরাং প্রকাশক হিসেবে এই সাইটের নামটিই যথার্থ মনে হচ্ছে আমার)
পাতা সংখ্যা
৩৬৯
ফাইল সাইজ
29.9 MB
আপলোডিং টাইপ
Original
Last edited:

Aishu Rehman

The D. Alvarez
Uploader
Premium Member
Jul 23, 2018
521
5,970
25
Bangladesh
Credits
51,021
অন্তর ভাই, বিশাল মানের এরকম ব্যাতিক্রমি প্রচেষ্টা যে চালিয়ে নিয়ে যাবেন ভাবতেই পারি নি । খুব খুব পছন্দ হয়েছে। গত বারের টা তে একটু জলছাপ ছিল সম্ভবত। ওটা থাকলে পড়তে একটু সমস্যা হয়, মানে কেন জানি মনোযোগ নষ্ট হয় বারবার । এবার মনে হচ্ছে সেটা নেই। এজন্য ডাবল খুশি ।আপনাকে অবশ্যই কুর্নিশ জানাই আমাদের মতো গল্পপ্রেমীদের জন্য এতো বড় একটা সংকলন এতো পরিশ্রম করে আবারো তৈরি করার জন্য।
 

Hasan1991

Member
Dec 21, 2016
589
3,013
Credits
9,270
শৈশবের দীর্ঘ একটা সময় দু'জন হকারের সাথে সখ্যতা গড়ে তুলেছিলাম। তাদের কাছ থেকে সপ্তাহের একটা নির্দিষ্ট দিনে তার পূর্বের সপ্তাহে উল্লেখযোগ্য দৈনিকসমূহের প্রকাশিত দিনভিত্তিক ক্রোড়পত্রগুলো কিছু অর্থের বিনিময়ে নিয়ে আসতাম। বর্তমানে যেটায় ভাটা পরে গিয়েছে আমারও। তবে আপনার এ সংগ্রহের সংকলন দেখে অতীতের সেই স্মৃতি বারবার মনের দৃশ্যপটে ভেসে উঠছিল।

সংকলনের সূচীপত্রে গল্পগুলোর নাম বুকমার্ক করে দেয়াতে অতি সহজেই ১০২টি গল্পের যেকোনটিতে অনায়াসে যাওয়া সম্ভব হচ্ছে। তবে হাতে অঙ্কন করা প্রচ্ছদটি আরও সুন্দর হতে পারত। কিছু গল্পের ফণ্টগুলো কিছুটা ঘোলাটে রয়ে গিয়েছে, যেহেতু মূল পত্রিকার ছাপানোটাই ওরকম ছিল। যদিও পাঠের ক্ষেত্রে খুব একটা অসুবিধা হবার কথা নয়। আর স্বভাবতই আপনার এ সংকলন তৈরির পেছনে একটা বিশাল সময় ও শ্রম গিয়েছে। এত ব্যস্ততার মাঝে নতুন চাকুরির ঝক্কি-ঝামেলাকে পাশ কাটিয়ে আগ্রহ ও ডেডিকেশনের জায়গা থেকে আগের সংকলনের ১২টি পত্রিকার স্থলে ১৮টি পত্রিকার গল্প সন্নিবেশ করার মাধ্যমে কলেবর বৃদ্ধির এ প্রয়াসকে শুধুমাত্র ধন্যবাদের সীমানায় আটকে রাখলে সেটা নিতান্তই সীমিত হয়ে যায়।

কিছু অমুল্য গল্প সময়ের স্রোতে হারিয়ে যাবার হাত থেকে সেগুলোকে একত্রিত করার আপনার এ মহৎ উদ্যোগের মূল্যায়নের জায়গায় প্রশংসার ক্ষেত্রটি আমার ন্যায় পাঠকের স্থান থেকে বড্ড অপ্রতুল। তথাপি আপনার এ অসামান্য চেষ্টার প্রতি সবসময়ের জন্য সাধুবাদ ও কৃতজ্ঞতা তো জানাতেই হয়। এর সাথে আপনার পূর্বের প্রকাশিত সংকলনটির লিংক থ্রেডে যুক্ত করে দিলে আরও ভালো হয়।

সর্বশেষ, বাংলাপিডিএফ এর পাঠকদের প্রতি আপনার নিদারুণ ভালোবাসা যে কতটা সুবিশাল, সেটা বিনা ক্রেডিটেই পাঠকদের পড়ার সুযোগ দেয়ার বিষয়টা দেখলেই বুঝা যায়। Antar Keys ভাই আপনিও ভালোবাসা নিবেন। সেই সঙ্গে অন্তঃস্থল থেকে আপনার সুস্থতা ও ভালো থাকা কামনা করছি।
 
Last edited:

safa abc

New Member
Mar 1, 2016
176
455
Credits
4,856
ব্যাপারটা চমৎকার! অনেকগুলো সাহিত্য একই সুরে পেয়ে যাওয়া আসলেই প্রশংসনীয়! এভাবে যদি খেলা, ব্যবসা - ইত্যাদি অংশগুলোও একসাথে পাওয়া যায় তাহলে আরো জমে উঠবে! :D :D
 

Ariful90009

New Member
Jul 29, 2021
39
215
20
Dhaka, Bangladesh
Credits
584
এই সংকলন কার্যের নেপথ্যে আপনার অভিনব চিন্তার ভূমিকা খুবই প্রশংসনীয়। এযাবৎ, এমন মানুষ দেখি নাই যিনি অলংকার নিয়ে ভাবিত। আপনার এই অভিনব চিন্তা আমাকেও আপনার মতো করে ভাবতে প্রভাবিত করবে। কৃতজ্ঞতা। কিন্তু, ব্যস্ত জীবনের ধকল পোহানোর মধ্যেও কষ্ট সয়ে ১৮টি সংবাদপত্র থেকে অলংকারসুদ্ধ গল্পগুলো সংকলন করে বিনা ক্রেডিটে বিপিবাসীকে পড়ার সুযোগ করে দিয়ে যে মহানুভবতার জানান দিয়েছেন তা কৃতজ্ঞতা জ্ঞাপনের ভাষাতীত।
 
Last edited:

Aziz112

Invisible Detective
Uploader
Premium Member
May 8, 2019
739
19,991
24
Mymensingh , Bangladesh
Credits
24,765
ভাই রে ভাই এ কি জিনিস দিলেন। এ তো রত্ন ভাই। পিউর রত্ন। দৈনিক পত্রিকার সাহিত্য সাময়িকী গুলো কালেকশান করা আমার শখ ছিল একসময়। তখন সেগুলো বই আকারে বা ট্যাবলয়েড আকারে বের হত। অনেকগুলো ম্যাগাজিন এভাবে সংগ্রহ করেছিলাম। তাই আপনার এই কাজটির স্বাতন্ত্র্য অসাধারণত্ব আমি বুঝতে পারছি ভালোভাবেই। এই কাজটির জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। পাঠকদের হ্রদয়ে যায়গা করে নিয়েছেন আপনি।
 

Antar Keys

Member
Dec 18, 2014
573
9,699
31
Dhaka
www.facebook.com
Credits
3,247
Please, Log in or Register to view quote content!
ভাই পাওনাদের মত ইঃস্বার্থ আপলোদাররাই আমার অনুপ্রেরনা, আর হ্যা আপনার সাজেশন অনুসারেই জলছাপ এবার সাইজে ছোট করেছি, এছাড়া র‍্যান্ডম পেজে দিয়েছি সব পেজের বদলে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাই।

Please, Log in or Register to view quote content!
আগের থ্রেডটির লিংক যোগ করে দিলাম এখানে ভাই, অনেক ধন্যবাদ।

প্রচ্ছদ আসলে আমারই আকা, এ কারনে ভালো হচ্ছে না, এর পর থেকে আরও ভালো কাউকে দিয়ে করানোর চেষ্টা করব দেখি, আমার ছোট বোন অনেক ভালো আকে কিন্তু সমস্যা হল আমার কোন কাজ সে করে দেয় না :p

আর ফন্টের ব্যাপারে, আসলে আমার মনে হয় এই ছবিগুলো প্রসেসিং এ আরও একটু যত্ন এবং দক্ষতা দিলে হয়তো আরও ভালো আউটপুট আনতে পারতাম, এর পরের থেকে এ বিষয়ে আরো মনোযোগী হবার চেষ্টা করব ইন শা আল্লাহ।

Please, Log in or Register to view quote content!
আসলেই, আগে খেলাধুলো, অর্থনীতি, ব্যাবসা- এগুলো নিয়েও অনেক পত্রিকা সাপ্তাহিক ফিচার বের করত, খুব অল্প সময়ের ব্যাবধানেই এত কিছু পরিবর্তন হয়ে গেল ভাবতে কষ্ট লাগে। তবু চেষ্টা থাকবে তেমন কিছু করার।



Please, Log in or Register to view quote content!
অনেক ধন্যবাদ আপনাকে ভাই। আসলে ক্রেডিট চার্জ করতে আমার সংকোচ হবার বড়ো কারন হল, এই সাইটে অন্যান্য আপলোডাররা দিন-রাত পরিশ্রম করে একেকটি বই/ম্যাগাজিন স্ক্যান করে, এডিট করে আপলোড দেন, সে জায়গায় আমি কেবল অনলাইন থেকে রিসোর্স নিয়ে এক জায়গায় করেছি মাত্র, এতে ক্রেডিট চাইলে তাদের প্রতিই কিছুটা অবিচার হয়ে যাবে বলে মনে হয়।


Please, Log in or Register to view quote content!
অনেক অনেক ধন্যবাদ ভাই, দোয়া করবেন যেন এমন কাজ আমি ও আমরা সবাই আরও বেশি দিতে পারি।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।