Ashab Uddin Rochona Songroho || Ashab Uddin Ahmod

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

roni060007

BookisH
Moderator
Uploader
Sep 19, 2013
531
131,259
Dhaka
Credits
1,394

আসহাব উদ্দীন রচনা সংগ্রহ
আসহাব উদ্দীন আহমদ
প্রকাশকালঃ ১৯৮১
প্রকাশনাঃ মুক্তধারা

সাইজ: ৮.৫৭ মেগাবাইট
পাতা: ১৬০
স্ক্যানিং +এডিটিং : roni060007

ফ্রন্ট এবং ব্যাককভার এডিট করেছেনঃ @suvom শুভম ভাই


লেখক পরিচিতিঃ(ইন্টারনেট থেকে নেয়া)
রাজনৈতিক বিষয়ে লেখার মধ্যে হাস্যরসের সরস ব্যঞ্জনা সৃষ্টির অনন্যসাধারণ লেখক ছিলেন আসহাব উদ্দীন আহমদ। তাঁর মৃত্যু হয় ১৯৯৪ সালের ২৮ মে তারিখে।তিনি জন্মেছিলেন ১৯১৪ সালে চট্রগ্রাম জেলার বাঁশখালী উপজেলার সাধনপুর গ্রামে।তিনি ১৯৫০ সালের মাঝামাঝি থেকে ১৯৫৩ সালের ডিসেম্বর পর্যন্ত কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অধ্যাপনা করেন। এ সময় পাকিস্তান রাষ্ট্রের পূর্ব-পশ্চিমের বিভেদ নীতি ও বাংলা ভাষার উপর আঘাতের ফলে তাঁর চিন্তা ও তৎপরতা রাজনীতিকে ঘিরে আবর্তিত হতে থাকে।তারই ফলশ্রুতি ‘প্রগতি মজলিশ’ সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠা।১৯৫৩ সালে ‘প্রগতি মজলিশ’ সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগেই কুমিল্লা টাউন হলে সর্বপ্রথম অনুষ্ঠিত হয় নিখিল পূর্ববঙ্গীয় সাহিত্য সম্মেলন। যাতে পূর্ববঙ্গের সকল নামজাদা শিল্পী-সাহিত্যিক-সাংবাদিক উপস্থিত হয়েছিলেন। পাকিস্তানবিরোধী আদ্দোলনে এ সম্মেলন গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করেছিল। এ সাহিত্য সম্মেলনের মুখ্য নেতৃত্বে ছিলেন আসহাব উদ্দীন আহমদ।
রাজনীতির পাশপাশি মানুষকে সচেতন করার হাতিয়ার হিসেবে লেখালেখিকে বেছে নেন আসহাব উদ্দীন আহমদ। শোষণমুক্তি ও সমাজ পরিবর্তনের লক্ষ্যে জীবনকালেই তিনি ২৭টি বই লিখে যান। তিনি তাঁর লেখার উদ্দেশ্য সম্পর্কে ‘আমার সাহিত্য জীবন’ বইতে বলেন, ‘আমার লেখায় হাসি-ঠাট্টার ভেতর দিয়ে সামাজিক, অর্থনৈতিক বৈষম্য ও অবিচারকে তুলে ধরা হয়েছে এবং জনগণতান্ত্রিক সমাজতান্ত্রিক রাজনীতিকে প্রচার করা হয়েছে, জনপ্রিয় করা হয়েছে, প্রোপাগান্ডার আকারে নয়, সাহিত্য রূপে।’ তিনি আরো বলেন, ‘আমি আমার ক্ষুদ্র শক্তি দিয়ে শোষণমুক্ত সমাজ কায়েমের জন্য প্রেরণা সৃষ্টির উদ্দেশ্যেই লিখেছি। শোষণ জুলুমের বিরুদ্ধে ঘৃণা সৃষ্টি, অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহের মনোভাব সৃষ্টিই আমার লেখার উদ্দেশ্য।’ বিস্তারিত
Please, Log in or Register to view URLs content!







ডাউনলোড লিঙ্কঃ

You must reply before you can see the hidden data contained here.
বাংলাপিডিএফ (BanglaPDF) এর যে কোন রিলিজ করা PDF বই ইন্টারনেটে কোথাও শেয়ার করা যাবে না। না কোন ওয়েব সাইটে, ফোরামে, ব্লগে অথবা ফেসবুক গ্রুপে। না অন্য কোন মাধ্যমে। দয়া করে কোথাও সরাসরি ডাউনলোড
লিঙ্ক শেয়ার করবেন না।
 

sultana

Moderator
Moderator
Donor
Sep 15, 2013
548
3,316
36
বাংলাদেশ
lekhartori.wordpress.com
Credits
125
লেখক পরিচিতি পড়ে যা বুঝলাম তাতে মনে হচ্ছে এই লেখকের লেখা আমার ভালো লাগবে । তার কারণ আমার জন্মের আগের সময়ের বইয়ে যে সময় বা কালের উপস্থিতি থাকে তা আমার ভালো লাগে । এ এক অন্য রকম ভালো লাগা । তাই আমি এমন বই পেলে পড়া শুরু করে দেই । ধন্যবাদ এই বইটার পিডিএফ দেয়ার জন্য । এই ধরণের বই তো বিলুপ্ত প্রায় বলা চলে।
 

Rin09

New Member
Jan 12, 2014
251
1,071
40
Credits
6,092
আসহাব উদ্দীন আহমদ (১৯১৪ - ১৯৯৪) একজন বাংলাদেশী লেখক, সম্পাদক, রাজনীতিবিদ ও দক্ষ সংগঠক। তার লেখালেখির মূল উপাদান ছিল শোষণমুক্তি ও সমাজ পরিবর্তন। তৎকালীন সময়ে তার মতো অনেকেই সমাজ পরিবর্তনের লক্ষ্য নিয়ে কাজ করেছিলেন। সমাজ কতটুকু পরিবর্তিত হয়েছে তা একটি বিতর্কিত বিষয়। তবে তাদের লেখা এখনও উজ্জীবিত করে মনকে।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।