Bodi Miar Rajakarer Diary | Mahfuzur Rahman || Super HQ

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিঃ চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যাবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।

suvom

Western Lover
Staff member
Moderator
Uploader
Mar 16, 2013
494
312,278
Sylhet
Credits
13,979
বদি মিয়ার রাজাকারের ডায়েরি
মাহফুজুর রহমান

[শুভ'স কালেকশন]

কাহিনী সংক্ষেপঃ
বদি মিয়ার রাজাকারের ডায়েরি প্রথাসিদ্ধ দিনপঞ্জি নয়, বলা চলে ইতিহাসের কালপঞ্জি । এটি আবার সে ইতিহাসও নয়, যেখানে শুধু রাজা-বাদশা ও শাসককুলের নানা কর্মকাণ্ডের সন-তারিখের ধারাবিবরণী। এর মধ্যে পাওয়া। যাবে সাহিত্যের শৈল্পিক ছোঁয়া। কিন্তু নিছক কল্পনা-বিলাসী সাহিত্য নয়, রয়েছে আমাদের বীরত্বপূর্ণ মুক্তিযুদ্ধের কঠিনতম সময়ের প্রতিদিনকার প্রতিচিত্র, যা এই গ্রন্থের মূল উপজীব্য।
একাত্তরে মানুষ সবচেয়ে বেশি দেশপ্রেমিক হয়ে উঠেছিল। পাশাপাশি কিছু বিশ্বাসঘাতকও ছিল । দেশপ্রেমিকরা ইতিহাসের পাতায় নন্দিত আর বিশ্বাসঘাতকরা নিন্দিত সর্বকালের জন্য । আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় বদি মিয়াদের পৈশাচিকতা ও বিশ্বাসঘাতকতার কারণে তাদের নিক্ষিপ্ত হতে হয়েছে ইতিহাসের আস্তাকুড়ে। তাদের হিংস্রতা ও নৃশংসতার কাহিনী সবারই জানা দরকার, বিশেষ করে তরুণ প্রজন্মের। এ শুধু ইতিহাসের প্রয়োজনে নয়, তাদের সম্পর্কে সচেতন-সতর্ক থাকার জন্যও।

লেখক পরিচিতিঃ
বাঙালির সর্বকালের সর্বশ্রেষ্ঠ ঘটনা মহান মুক্তিযুদ্ধের সময় মাহফুজুর রহমান ছিলেন স্কুল ছাত্র। বয়সের স্বল্পতায় হাতিয়ার নিয়ে যুদ্ধ করতে পারেননি। কিন্তু চলমান যুদ্ধে তথ্য, খাদ্য ইত্যাদি সরবরাহ করে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছেন। রাতের আঁধারে রাজাকারদের বাড়িতে বাংলাদেশের পতাকা টানিয়ে দিয়েছিলেন। পাকিস্থানি বাহিনী ও রাজাকার-আলবদরদের প্রতি তার ঘৃণা ছিল পর্বতসমান। তাঁর ক্ষোভতাড়িত চিত্ত প্রত্যক্ষ করেছে পাকিস্তানি নরপশু ও তাদের এ দেশীয় সহযোগীদের বর্বরতা। তারই বহিঃপ্রকাশ ঘটেছে ঘৃণার আকারে এই গ্রন্থের সমুদয় শাণিত বাক্যের ভেতর দিয়ে।
কিশোরগঞ্জ জেলার প্রাকুন্দিয়ার চরফরাসী গ্রামের জন্ম ১৯৫৬ সালে। পাকুন্দিয়ায় হাতেখড়ি হলেও এসএসসি পাশ করেন ভৈবর কেবি হাইস্কুল থেকে। তারপর ভৈরব হাজী আসমত কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ফিলিপিন্স-এর ক্যাম্পাস পেরিয়ে কর্মজীবনে প্রবেশ করেন। কর্মসূত্রে তিনি একমাত্র এন্টার্কটিকা ছাড়া বিশ্বের আর সবকটি মহাদেশ সফর করেছেন ।







নামঃবদি মিয়ার রাজাকারের ডায়েরি
লেখকঃ মাহফুজুর রহমান
পৃষ্ঠাঃ ২৬১
কৃতজ্ঞতাঃ Mohammad Rokanuzzaman
কভার, স্ক্যান ও এডিটঃ শুভম
প্রকাশনাঃ চন্দ্রাবতী
সাইজঃ ১৬.৬ মেগাবাইট
রেজুলেশনঃ ৬০০ ডিপিআই


You must reply before you can see the hidden data contained here.
***** লেখকের অনুমতিক্রমে বইটির পিডিএফ শেয়ার করা হলো। *****

 

sultana

Moderator
Staff member
Moderator
Donor
Sep 15, 2013
564
3,288
35
বাংলাদেশ
lekhartori.wordpress.com
Credits
125
যাক প্রথম মতামত প্রদানকারী হিসেবে গর্বিত বোধ করছি। মুক্তিযুদ্ধ নিয়ে রচিত যে কোন বই পড়ার প্রতি আমার আগ্রহ প্রবল । এসব বই থেকে অনেক তথ্য জানা যায়, যা জানার আসলেই দরকার। এটাও যেহেতু এই শ্রেণীর পর্যায়ে পরে সেহেতু বুঝতেই পারছেন এই বইটা আমার জন্য কিরূপ দরকার ।

Please, Log in or Register to view quote content!
লেখকের প্রতি সশ্রদ্ধ শ্রদ্ধা জানাই ।
 

remash

Variation Lover
Staff member
Moderator
Uploader
Premium Member
Sep 17, 2014
738
44,562
Gazipur
Credits
13,557
মুক্তিযুদ্ধ নিয়ে Super HQবই শেয়ার করার জন্য শুভম ভাইকে ধন্যবাদ। খুব বেশী অবাক লাগলো মুক্তিযুদ্ধ নিয়ে বই, কিন্তুু মতামত এত কম???
 
Last edited by a moderator:

Rough Rider

New Member
Jul 10, 2017
2
3
Credits
660
বইটা পড়ার ইচ্ছা ছিল অনেকদিন থেকেই। খুজছিলাম ও কিন্তু পাচ্ছিলাম না। ধন্যবাদ বাংলা পি.ডি.এফ এর এডমিন দের বইটা পড়ার সুযোগ করে দেয়ার জন্যে।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।