Bongiyo Kulo Shastra || Dr. Ramesh Chandra Majumdar

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।

roni060007

BookisH
Moderator
Uploader
Sep 19, 2013
531
131,074
Dhaka
Credits
1,374
বঙ্গীয় কুল শাস্ত্র
ডঃ রমেশচন্দ্র মজুমদার
প্রকাশকালঃ ১৯৭৩
প্রকাশনাঃ ভারতী বুক স্টল

সাইজ: ৫.৬৯ মেগাবাইট
পাতা:.১৬৯
স্ক্যানিং +এডিটিং : গোলাম মাওলা (gmakas ) ভাই


"গোলাম মাওলা আকাশ (gmakas) ভাই বেশ কিছু হারিয়ে যাওয়া বই স্ক্যান করেছেন এবং এখনও করছেন। তিনি বইগুলো আমাকে ফোরামে এড করে দিতে বলেছেন। সেই সূত্রেই দিচ্ছি একে একে। আপাতত শেয়ার সেকশনেই রাখলাম। মডারেটর/এডমিনগন চাইলে মুল সেকশনে নিতে পারেন।"

ভূমিকা: ডঃ রমেশচন্দ্র মজুমদার

প্রায় ষাট বৎসর পূর্বে যখন বঙ্গদেশের প্রাচীন ইতিহাস সম্বন্ধে গবেষণা আরম্ভ করি তখন অনেকেই বঙ্গীয় কুলশাস্ত্র’কে এই ইতিহাস রচনার একটি প্রধান উপকরণ বলিয়া মনে করিতেন । কিন্তু 9রমাপ্রসাদ চন্দ ও ৬ রাখালদাস বন্দ্যোপাধ্যায় প্রমুখ যে কয়েকজন অল্প সংখ্যক লেখক ইহা স্বীকার করিতেন না, আমিও র্তাহাদের অন্যতম ছিলাম। উভয় দলের মধ্যে বাদানুবাদের কিছু আভাস এই গ্রন্থের প্রথম অধ্যায়ে দিয়াছি । তারপর ক্রমে এই প্রসঙ্গ অতীতের বিস্মৃতি-গর্ভে বিলীন হয়। প্রায় ৩৫ বৎসর পুর্বে এই বাদানুবাদের অবসানের পরে বিষয়টির নিরপেক্ষ আলোচনার প্রয়োজনীয়তা অনুভব করিয়া আমি এই বিষয়টি আগ্রহের সহিত অধ্যয়ন করি। তাহার ফল স্বরূপ অামি “ভারতবর্ষ।” মাসিক পত্রিকার পাচটি সংখ্যায় ইহা ধারাবাহিক ভাবে আলোচনা করি (ভারতবর্ষ—১৩৪৬, কার্তিক হইতে ফাল্গুন )। দীনেশচন্দ্র ভট্টাচার্য আমার মতের প্রতিবাদ করেন, আমিও তাহার উত্তর দেই (ভারতবর্ষ—১৩৪৭, বৈশাখ )। অতঃপর হরিমিশ্রের কারিকা’ সম্বন্ধে আরও একটি প্রবন্ধ লিখি (ভারতবর্ষ—জ্যৈষ্ঠ, ১৩৪৮)। তাহার পর ৩২ বৎসর অতীত হইয়াছে। ইতিমধ্যে কুলশাস্ত্র সম্বন্ধে বিশেষ কোন আলোচনা হয় নাই । এই প্রসঙ্গটি লোকে প্রায় ভুলিয়া গিয়াছে। বিশ্বভারতীর অধ্যাপক শ্ৰীমুখময় মুখোপাধ্যায় সম্প্রতি এই বিষয়টি সম্বন্ধে কিছু কিছু গবেষণা করিয়াছেন । র্তাহার অনুরোধে ও উৎসাহে আমি আমার পূর্বোল্লিখিত প্রবন্ধগুলি গ্রন্থাকারে প্রকাশিত করিলাম। এ বিষয়ে তিনি আমাকে কেবল উৎসাহ দেন নাই, যথেষ্ট সাহায্যও করিয়াছেন। অন্যথা এই গ্রন্থ প্রকাশিত হইত কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে । এজন্য অামি র্তাহার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করিতেছি । তিনি নিজেও এসম্বন্ধে একটি তথ্যপূর্ণ প্রবন্ধ লিখিয়াছেন। ইহা ‘সাহিত্য ও সংস্কৃতি পত্রিকার ১৩৭৪ সালের শারদীয়া সংখ্যায় প্রকাশিত হইয়াছিল। এই প্রবন্ধটিও এই গ্রন্থের পরিশিষ্টরূপে মুদ্রিত হইল। কুলশাস্ত্রের আলোচ্য বিষয় ও ঐতিহাসিক মূল্য সম্বন্ধে আমি এই গ্রন্থে সবিস্তারে আলোচনা করিয়াছি। ইহার ঐতিহাসিক মূল্য যাহাই হউক, বঙ্গদেশের মধ্যযুগে হিন্দু সমাজ ও সংস্কৃতির বিবর্তনে ইহা যে একটি সক্রিয় অংশ গ্রহণ করিয়াছিল তাহাতে সন্দেহ নাই । ইহা যে প্রধানতঃ হিন্দুসমাজের অবনতির চিত্রই আমাদিগের নিকট উদঘাটিত করে, তাহাতেও সন্দেহ নাই। প্রকৃত ইতিহাস জাতীয় উন্নতি ও অবনতি এ উভয়েরই সংবাদ বহন করে, কারণ তাহা না হইলে দেশের ও সমাজের প্রকৃত অবস্থা সম্বন্ধে কোন স্পষ্ট ধারণা জন্মে না । কুলজীগ্রন্থেরও এই দিক দিয়া একটি বিশেষ অবদান আছে। এক বিস্মৃত যুগের এই ঐতিহাসিক উপকরণও আজ বিস্মৃতির গর্ভে ডুবিয়া গিয়াছে। তাহার উদ্ধারের প্রয়াস স্বরূপ এই ক্ষুদ্র গ্রন্থখানি প্রকাশিত হইল ।






ডাউনলোড লিঙ্কঃ

Please, Log in or Register to view URLs content!

বাংলাপিডিএফ (BanglaPDF) এর যে কোন রিলিজ করা PDF বই ইন্টারনেটে কোথাও শেয়ার করা যাবে না। না কোন ওয়েব সাইটে, ফোরামে, ব্লগে অথবা ফেসবুক গ্রুপে। না অন্য কোন মাধ্যমে। দয়া করে কোথাও সরাসরি ডাউনলোড
লিঙ্ক শেয়ার করবেন না।
 

rajibred

New Member
Mar 18, 2013
163
1,395
Credits
4,148
অনেক দুষ্প্রাপ্য বই। পেয়ে খুব ভাল লাগলো। তবে বইটির শেষে অনেক পাতা নেই। ১৩৬ নম্বর পাতায় হঠাৎ করে স্ক্যান শেষ। তাছাড়া মাঝখানে ৭৮,৭৯ এদুটো পাতা বাদ পড়েছে।
 
  • Like
Reactions: nile555

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।