Exclusive Columbus Purba America (কলম্বাস পূর্ব আমেরিকা - মুছে দেওয়া সভ্যতার ইতিহাস)by Sumita Das

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

Achena Boipoka

IT Professional from India
Uploader
Premium Member
Jan 14, 2019
271
9,421
Credits
45,084


কলম্বাস-পূর্ব আমেরিকা
সুমিতা দাস

মরা প্রত্যেকেই আমাদের প্রাচীন সভ্যতা গুলো সম্পর্কে অল্প বিস্তর জানি। ইনকা সভ্যতা, মায়া সভ্যতা বা এজটেক সভ্যতা পৃথিবীর প্রাচীন সভ্যতা গুলোর মধ্যে অন্যতম। কিন্তু এইসকল সমৃদ্ধশালী সভ্যতা গুলোর বাইরেও এমন অনেক সভ্যতার খোঁজ পাওয়া যায়, যা তথাকথিত অত্যাচারী শাসকবর্গের রক্তচক্ষুর আড়ালে ঢাকা পড়ে গেছে। এই বইটি আমাদের সাথে পরিচয় করবে সেই সব ইতিহাস অবহেলিত অজানা সভ্যতার।



পৃষ্ঠা সংখ্যা : প্রচ্ছদ সহকারে ১৭৬
আয়তন : ১২৮ মেগাবাইট
হার্ড কপি, স্ক্যান ও এডিট : অচেনা বইপোকা
ছবি : ৬০০ ডি পি আই
স্ক্যানার : ইপসন

এতো ছোট বইয়ের আয়তন এত বেশী কেন, তা নিয়ে পাঠক মনে প্রশ্ন জাগতেই পারে। বইটি যারা পড়বেন, তারা সহজেই অনুধাবন করতে পারবেন কারণটা। বইটির ছত্রে ছত্রে রঙিন ছবি থাকায় এর কমে আর পিডিএফটি করা সম্ভব হলো না।

সূচীপত্র ও বইটি নিয়ে কিছু কথা







এই গ্রুপের সাথে আমি বেশীদিন হল যুক্ত হইনি, এখনো পর্যন্ত আমার দেওয়া বই এর সংখ্যা দুটি। এই দুটি বই আপনাদের সাথে ভাগ করে নিতে গিয়ে আমি দুটো ব্যাপার খেয়াল করেছি। প্রথমত আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা খুব সুন্দর ভাবে লিখে নিজেদের মনের ভাব প্রকাশ করেছেন, এতে একজন আপলোডার বা রিলিজার হিসেবে আমি অত্যন্ত উৎসাহিত হয়েছি। আরেক দল আছেন, যারা শুধু লাইক দিয়েই বই নিয়েছেন ক্রেডিট এর বিনিময়ে। এই দ্বিতীয় দলের পাঠকের জন্যেই আমার এই আজকের পরীক্ষামূলক পোস্ট। আমি চাই, আপনারা যারা শুধু লাইক দিচ্ছেন, তারা প্রত্যেকে পোস্টে দু-চার কথা লিখুন, ভালো মন্দ যাই হোক। এতে আমি একদিকে যেমন উৎসাহ পাবো, অপরদিকে ভুল ত্রুটি যদি কিছু থাকে, তা শুধরে নিতে পারব। এই বইটির জন্যে ক্রেডিট রাখলাম ০০। আপনারা যারাই কমেন্ট বক্সে কমেন্ট করবেন, তাদের ইনবক্সে বই এর লিংক চলে যাবে, এতে আপনাদের কোনো ক্রেডিট-ই খরচ করতে হবেনা।
আশাকরি গ্রুপের অ্যাডমিন ও মড আমার সিদ্ধান্তের সাথে সহমত পোষণ করবেন।

# কিছু পরিস্থিতির কারনে এই মুহুর্তে বইটি সকলের সাথে শেয়ার করা সম্ভব হবেনা। দুঃখিত।
 
Last edited:

biswadeep1905

Member
Contributor
Sep 11, 2017
741
15,194
Credits
2,715
Have seen a few films based on Aztec & Mayan civilization like 'Apocalypto'. Once read a novel by Pramendra Mintra based on this setting. But never really read a facts & figures based book dealing on this topic. Thank u for uploading such a valuable book in such high quality. Hope u will provide me the link in my inbox.
 

SudipKolkata

New Member
Jan 4, 2019
132
4,776
Credits
135
অসাধারণ আপলোড । আপনার আগের আপলোডের মতোই এটি অনন্য । ইতিহাস নিয়ে আগ্রহীদের বইটি এক অমুল্য সংযোজন । আপনার স্ক্যান ও এডিটিং কোয়ালিটি বরাবরের মতোই অসাধারণ । নিত্যনতুন বিষয়ের বই আপলোড করে আপনি আমাদের বল্গটিকে আরো সমৃদ্ধ করে তুলছেন ।
 

ifibecome

New Member
Mar 22, 2014
147
2,279
Credits
17,849
Thanks Boipoka for sharing this book in this famous book sharing site. I was searching this book for a long time. Now I have got it, but 3000 credits? I don't have that much credits to download. I actually want to reduce the size of this book, I have done for some books earlier. So if you share the link of this book, I would give it a try to reduce the size.
 

Newton Dhrubo

Translation Lover
Contributor
Aug 29, 2016
918
12,790
23
Dhaka Cantonment
Credits
38,056
মুছে যাওয়া অপ্রকাশিত ইতিহাস এর গল্প পড়তে বেশ ভালোই লাগে। আর কলম্বাস এর আমেরিকার ইতিহাস এর কাহিনী তো আরো ইন্টারেস্টিং। আমেরিকার ইতিহাস নিয়ে যে কয়েকটা বই পড়েছি , প্রায় সব গুলোতেই দেখেছি আমেরিকার আদিম নিবাসীদের নির্যাতিত হওয়ার কাহিনী। দেখি , এই বই এ ভিন্ন কিছু পাওয়া যায় কি না।
 

Farid hossain

New Member
Jan 31, 2019
217
3,048
Credits
303
দেখুন রিপ্লাই ৩ ধরনের হয়।১. একদল পাঠক( এদের সংখ্যাই বেশি) বইটি না পড়েই আপনার ও বইয়ের বিস্তর প্রশংসা করবে,অথচ তারা বইটি ছুঁয়ে ও দেখেনি। ২. বইটা কয়েক পেজ উলটে পালটে পড়েছে,তারপর আর না পড়েই স্তুতি করছে. ৩.বইটি সম্পূর্ন পড়েছে, যেটুক পার্ট ভাল লেগেছে অকপটে বলে আর যেটুক ভাল লাগেনি তার কোনরকম জড়তা না রেখে বলে। আপনি কোন ধরনের পাঠকের কমেন্ট প্রত্যাশা করেন উতসাহিত হবার জন্য, সেটা আপনি জানেন।
 

Achena Boipoka

IT Professional from India
Uploader
Premium Member
Jan 14, 2019
271
9,421
Credits
45,084
Please, Log in or Register to view quote content!
আমি ইচ্ছে করেই পিডিএফ অপটিমাইজ করি নি , অপ্টিমাইজড পিডিএফ এ ছবির কোয়ালিটি ডিগ্রেড হত । আমি সেটা করতে চাই নি । পড়বার জন্য বইয়ের লিংক ইনবক্স এ রইলো।
 

Tintin Neo

New Member
Contributor
Aug 20, 2018
105
3,472
Credits
7,777
খুব সুন্দর বই বলে মনে হচ্ছে। একদম উপরের ছবিটা থেকে পাঁচ মিনিট চোখ ফেরাতে পারিনি। অসংখ্য ধন্যবাদ আপনাকে এই বই টা একবারে বিনা ক্রেডিট দেয়ার জন্য। বইটি তো দিছেন তাতে আবার 10 ক্রেডিট ও পেয়ে যাচ্ছি।
ঠিক আপনার মত একটা ব্যবস্থা আমি নিয়ে ছিলাম যে কমেন্ট করলে বই পুরস্কার, সেখানে দেখা গেলো কিছু মেম্বার লিঙ্ক পেয়ে বইটা ডাউনলোড করে নিলো (মিডিয়া ফায়ার লিঙ্ক দিলে বুঝা যায় কত জন ডাউনলোড করেছেন ) তারপর আমাকে উল্টা পাল্টা বলতে লাগলো, আমাকে বই এর লিঙ্ক পাঠাবে না, আমাকে ম্যাসেজ করার সাহস কে দিলো, আমাকে এর পরে কোনো বই পাঠাবে না ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ কোনো ভাবে এত কষ্টের আয়োজনে শান্তি পেতে দেবেনা।
 

pavelahmed1

New Member
Sep 24, 2013
18
235
36
Credits
5,192
এত বড় পরিসরের বই পিডিএফ করা সত্যিই বিশাল ধৈর্য্য আর পরিশ্রম'র কাজ...অশেষ ধন্যবাদ আপনাকে...আগামী তে আরও ভালো ভালো পোস্ট'র অপেক্ষায় থাকলাম...আর এরকম ইতিহাস ভিত্তিক বই হলে কথাই নেই...!!!
 

Dr. Rahman

Thriller Lover
Mar 20, 2016
76
2,197
Credits
6,743
প্রথমত, ৬০০ ডিপিআইতে আপলোড করার জন্য আমার পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ। ৬০০ ডিপিআই না হলে আমি ব্যক্তিগতভাবে পড়ে মজা পাই না। এজন্য আপনার আগের বইটিও সম্ভবত নামাইনি। পরবর্তী বইগুলোও ৬০০ তে করার অনুরোধ রইল।

এবার বইটির প্রসঙ্গে আসি। বইটি আমি পড়তে আগ্রহী। বাংলাদেশে আনু মুহাম্মদের ও কলম্বাস এর আমেরিকা আবিষ্কার ও সে সময়ের ঘটনাবলী নিয়ে একটি বই রয়েছে তবে সেটি পড়ার সুযোগ হয়নি। এখানে বইটির সূচিপত্র উল্লেখ থাকায় কন্টেন্টগুলো দেখার পর বইটি পড়ে দেখতে যাই। (অবশ্যই যদি ফিকশন না হয়)। অনুগ্রহ করে বইটি পড়ার সুযোগ দিলে আনন্দিত হব।
 

Achena Boipoka

IT Professional from India
Uploader
Premium Member
Jan 14, 2019
271
9,421
Credits
45,084
Please, Log in or Register to view quote content!
স্ক্যান 300 dpi হলো স্ট্যান্ডার্ড, স্ক্যান্টেলর আউটপুট বাই ডিফল্ট 600 dpi তেই থাকে । তাছাড়া টেক্সট বই 300 বা 600 dpi খালি চোখে পার্থক্য ধরা মুশকিল । যেহেতু এই বইটিতে ছবির আধিক্য বেশি তাই রঙিন ছবিগুলো 600 তেই স্ক্যান করা । টেক্সট সবই 300 dpi তে । হলফ করে বলতে পারি কোয়ালিটি 600 র টেক্সট থেকে কোনো অংশেই কম নয় ।
 

banglapdf

The Phantom
Staff member
Administrator
Feb 26, 2013
1,475
92,377
31
Credits
26,195
দুর্লভ এবং মেইন স্ট্রিম থেকে আলাদা কিছু সবসময় আরও বেশি অ্যাপ্রিশিয়েট করি আমি। যদিও পিডিএফ তেমন একটা পড়ি না, কিন্তু এটা মনে হচ্ছে পড়তে হবে। অসংখ্যা ধন্যবাদ!
 

Mehedy Hassan

New Member
Feb 6, 2015
379
7,171
Credits
17,166
ইতিহাস সমৃদ্ধ বই। অবশ্যই পড়ে দেখতে হবে। লেখিকা কতোটা অথেনটিক সোর্সফুল তথ্য দিলেন তা পড়া হলে বুঝা যাবে। ছবিসহ যে সাইজ হয়েছে তা অবশ্যই প্রশংসার দাবিদার।। আসলেই এর নীচে ভালো মানের বই বানানো হয়ত সম্ভব নয়। অনেক ধন্যবাদ ভাই তথ্যপূর্ণ বইটি আমাদের নিকট নিয়ে আসার জন্য।
 

iasir

New Member
Sep 3, 2014
9
199
Credits
1,549
ইতিহাস সবসময়ই আমাক অনেক টানে, আজকের বর্তমান সময়ে আসতে অতীতের অলিতে গলিতে যে রোমাঞ্চ, হতাশা, বিভিষীকা আর ভালোবাসার যে উপাখ্যান তা জানতে পারাটা অবশ্যই আনন্দের বিষয়।

সে হিসেবে বিখ্যাত কলম্বাস সম্পর্কে জানার সুযোগ পেলে সেটা হবে সৌভাগ্যের ব্যাপার।

আপনার সুন্দর প্রচেষ্টার জন্য ধন্যবাদ।
 

hirakguha

বই প্রেমী
Volunteer
Donor
Uploader
Premium Member
Sep 27, 2013
495
7,483
41
Credits
15,936
বইটির নমুনা দেখে পড়ার লোভ সামলাতে পারলামনা. তাই এই কমেন্টের অবতারনা. আপনার মতামতের পূর্ন সমর্থন করি. ভাল কমেন্ট একজন আপলোডারকে ভবিষ্যতের জন্য উৎসাহিত করে. বই ডাউনলোড করার পর একটু কষ্ট করে কৃতজ্ঞতা জ্ঞাপন করাটা আমার মনে হয় সব পাঠকেরই কর্তব্য.
 

S. Kundu

Moderator
Staff member
Moderator
Uploader
Premium Member
Aug 12, 2015
215
5,985
Kalyani
dhulokhela.blogspot.com
Credits
13,929
অসম্ভব মন ভালো করে দেওয়া একটি পোস্ট। সঙ্গে তেমন আকর্ষনীয় উপস্থাপনা, যা অনন্য করে তুলেছে এই পোস্ট কে অন্যান্য পোস্ট থেকে। সত্যি শিক্ষনীয়। এই হারিয়ে যাওয়া সভ্যতার ইতিহাস জানার সুযোগ খুব একটা ঘটে না। ছবির ধরন দেখে মনে হচ্ছে তথ্য গুলোও বিশ্বাসযোগ্য হবে।
 

jahidrjrm

New Member
Dec 1, 2013
205
1,534
28
Credits
6,578
বাহ এই পক্রিয়াটা ভালো লেগেছে। আপনার আপলোড নিয়ে বরাবরের মতোই ভালো মত পোষণ করি।কারন আপনার শেয়ার করা বইগুলো ঝকঝকে কুয়ালিটির হয়ে থাকে। এই বইটির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।
 

imran84

New Member
Nov 19, 2013
35
316
Credits
582
গতানুগতিকতার বাইরের কিছু বই দেখলে সত্যিই ভালো লাগে।
ইতিহাস নিয়ে আগ্রহের পাশাপাশি, দক্ষিণ আমেরিকার একটি সুপ্রাচীন অথচ তুলনামূলক কম আলোচিত সভ্যতার প্রতি জানবার তৃষ্ণা থেকেই মূলতঃ এ প্রসঙ্গের অবতারণা।
আপনার জন্য শুভকামনা রইলো।
 

Tunnel rat

New Member
Dec 30, 2015
45
782
Tongi, Gazipur
Credits
3,572
অসাধারণ একটি পোস্ট এবং অসাধারণ একটি উদ্যোগ। আপলোডারের ধৈর্য্য প্রশংসনীয়। কিন্তু ভাই একটু কম dpi এর একটি version রাখলে ভালো হত। মোবাইলে 600 dpi একটু ধীরে লোড হয়।
আশা করি আপনার এই ভালো কাজটি বই চোরেরা কলুষিত করবে না।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।