Exclusive Durbin | Shirshendu Mukhopadhyay || Super HQ

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

suvom

Western Lover
Staff member
Moderator
Uploader
Mar 16, 2013
496
312,585
Sylhet
Credits
16,498
দূরবীন
শীর্ষেন্দু মুখোপাধ্যায়


[শুভ'স কালেকশন]
(ইন্ডিয়ান কপি থেকে স্ক্যান ও এডিট করা)


সাপ্তাহিক দেশ পত্রিকায় দু-বছরেরও বেশি কাল ধরে ধারাবাহিক ভাবে বেরিয়েছিল দূরবীন শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের জোরালো, সংবেদনশীল কলমে অন্যতম মহৎ সৃষ্টি। চলমান শতাব্দীর দুইয়ের দশকের শেষ ভাগ থেকে শুরু করে আটের দশক পর্যন্ত বিস্তৃত সময়ের প্রেক্ষাপটে সামাজিক জীবনের যাবতীয় পরিবর্তনকে এক আশ্চর্য কৌতুহলকর বিশাল কাহিনীর মধ্য দিয়ে ধরে রাখার প্রয়াসেরই অভিনন্দিত ফলশ্রুতি ‘দূরবীন উপন্যাস ।
তিন প্রজন্মের এই কাহিনীতে প্রথম প্রজন্মের প্রতিভূ জমিদার হেমকান্ত । এ-উপন্যাসের সূচনায় দেখা যায়, হেমকান্তের হাত থেকে কুয়োর বালতি জলে পড়ে গেছে, আর এই আপাততুচ্ছ ঘটনায় হেমকান্ত আক্রান্ত হচ্ছেন মৃত্যুচিন্তায় । বিপত্নীক হেমকান্ত ও রঙ্গময়ী নামের প্রবল ব্যক্তিত্বসম্পন্ন এক পুরোহিতকন্যার, গোপন প্রণয়কাহিনী ও আনুষঙ্গিক অন্যান্য পারিবারিক কাহিনী নিয়ে এ-উপন্যাসের প্রথম পর্যায় । দ্বিতীয় প্রজন্মের নায়ক কৃষ্ণকান্ত । দেবোপম রূপ ও কঠোর চরিত্রবল বালক কৃষ্ণকান্তকে দাঁড় করিয়েছে পিতা হেমকান্তের বিপরীত মেরুতে। স্বদেশী আন্দোলনে উদ্বুদ্ধ কৃষ্ণকান্তের ব্রহ্মচর্য-গ্রহণ ও দেশভাগের পর তাঁর আমূল পরিবর্তন—এই নিয়ে এ-উপন্যাসের দ্বিতীয় পর্যায়ের কাহিনী । তৃতীয় ও শেষ প্রজন্মের নায়ক ধ্রুব, বিশ শতকের উপান্তপর্বে এক দিগভ্রষ্ট, উদ্ধত বিদ্রোহী যুবা । ধুবর স্ত্রী রেমি, যার সঙ্গে এক অদ্ভুত সম্পর্ক তার । কখনও ভালবাসা, কখনও উপেক্ষা, কখনও-বা প্রবল বিরাগ । অথচ রেমির ভালোবাসা শত-আঘাতেও অবিচল । একদিকে রেমির সঙ্গে সম্পর্ক অন্যদিকে পিতা কৃষ্ণকান্তের মধ্যে সেই ব্রহ্মচারী ও স্বদেশের জন্য উৎসর্গীকৃত প্রাণসত্তাটিকে খুঁজে না-পাওয়ার ব্যর্থতায় ক্ষতবিক্ষত ধ্রুবর আশ্চর্য কাহিনী নিয়েই শেষ পর্ব। শুধু তিন প্রজন্মের তিন নায়কের ব্যক্তিগত কাহিনীর জন্যই নয়, এ-উপন্যাসের বিশাল প্রেক্ষাপটে আরও বহু বিচিত্র ও কৌতুহলকর শাখা-কাহিনী, এবং এর চালচিত্রে স্বদেশী আন্দোলন, দেশভাগ ও স্বাধীনতা পরবর্তী উত্তাল দিনরাত্রির এক তাৎপর্যময় উপস্থাপনার জন্যও দূরবীন চিহ্নিত হবে অবিস্মরণীয় সৃষ্টিরূপে । শুধু দুরকেই কাছে আনে না, উল্টো করে ধরলে কাছের জিনিসও দূরে দেখায় দূরবীন। ‘দূরবীন উপন্যাসের নামকরণে যেমন সূক্ষ্মতা, রচনারীতিতেও তেমনই অভিনবত্ব এনেছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। দ্বিস্তর এই উপন্যাসে সেকাল ও একাল, অতীত ও বর্তমান এক অনন্য কৌশলে একাকার ।







নামঃদূরবীন
লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়
পৃষ্ঠাঃ৬২১
কৃতজ্ঞতাঃ মৌসুমী
কভার, স্ক্যান ও এডিটঃ শুভম
প্রকাশনাঃ আনন্দ
প্রকাশকালঃ জানুয়ারী, ১৯৮৬
সাইজঃ ২৯.৩ মেগাবাইট
রেজুলেশনঃ ৬০০ ডিপিআই


You must reply before you can see the hidden data contained here.

 
Last edited:

INCREDIBLE ROCK

New Member
Feb 6, 2015
74
397
Dhaka, BANGLADESH
Credits
428
বইখোরদের জন্য সপ্তাহে বা পনেরদিনে একটি বই কিছুই না । তবে শত ব্যস্ততার মাঝেও যারা এই একটি বই সরবরাহ করছেন তাদের অসংখ্য ধন্যবাদ। ঠিক কথা ।
 

sandy754

Comics & Books Archiver
Uploader
Dec 16, 2015
430
7,527
West Bengal, India
Credits
36,182
শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের দূরবীন উপন্যাসের সারসংক্ষেপ যা পড়লাম তাতে রীতিমতো আচ্ছন্ন হয়ে গেলাম। বইটি পড়ার বেশ ইচ্ছা হচ্ছে কিন্তু উপন্যাস পড়ার ধৈর্য আমার বেশ কম। তবে এরকম একটা দারুন বই উপহার দেয়ার জন্য আপ্লোডারকে অনেক ধন্যবাদ।
 

ShAfayat MirAj

New Member
Mar 28, 2015
2
1
25
Dhaka
www.fb.com
Credits
184
অসংখ্য ধন্যবাদ এমন অসাধারন একটি বই আমাদের পড়ার সুযোগ করে দেয়ার জন্যে! আশা করি ভবিষ্যতে আরো পাবো!
 

rakibdepu

New Member
Oct 5, 2014
6
132
35
Chattogram
Credits
6,688
শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের দূরবীন উপন্যাসের সারসংক্ষেপ যা পড়লাম তাতে বইটি পড়ার বেশ ইচ্ছা হচ্ছে। এরকম একটা দারুন বই উপহার দেয়ার জন্য আপ্লোডারকে অনেক ধন্যবাদ।
 

moqtadir

New Member
Mar 18, 2013
61
894
32
Credits
9,790
দূরবীন বইটি অনেকদিন আগে পরেছিলাম। এখানে বইটি দেখে আবার পড়তে ইচ্ছে হচ্ছে। আপলোডারকে অসংখ্য ধন্যবাদ বইটি আমাদের সাথে শেয়ার করার জন্য, আশা করছি ভবিষ্যতে আমাদের কালেকশন আরো সমৃদ্ধ হবে।
 

smnsbd1971

New Member
Jan 20, 2019
178
1,072
Credits
8,199
শীর্ষেন্দু মুখোপাধ্যায় আমার পছন্দের লেখকদের মাঝে একজন। তাঁর 'দূরবীন' শিরোনামের বইটি কখনো পড়া হয় নি। আশা রাখি, এবার পড়তে পারব।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।