Non-Exclusive Kali O Kalam Golpo Sankhya2019 | কালি ও কলম ছোটগল্প সংখ্যা ২০১৯ | With Interactive Link

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

rahagir

New Member
Apr 30, 2014
10
284
Abu Dhabi, UAE
Credits
3,960
কালি ও কলম ছোটগল্প সংখ্যা ২০১৯

বাংলা ছোটগল্প সূচনাকাল থেকেই জীবনের বহুকৌণিক দিকের উন্মোচন করে চলেছে। বিস্তৃত পরিসর ও পটভূমি নিয়ে জীবনের নানা অনুষঙ্গ ছোটগল্পে প্রতিফলিত হয়েছে। ফ্রয়েডীয় ও মার্কসবাদী চেতনা ছোটগল্পের ভুবনকে একদা সমৃদ্ধ করেছিল। অন্যদিকে প্রান্তিক ও ব্রাত্য মানুষের জীবনসংগ্রাম ছোটগল্পকে নানাদিক থেকে জিজ্ঞাসা-উন্মুখ করে তুলেছিল। | রবীন্দ্রনাথ তাঁর রচিত ছোটগল্পে মননধর্মিতার সঙ্গে সাধারণ লোকজীবন-উপলব্ধিকে যে প্রসারিত চেতনায় বিস্তৃত করেছিলেন, তা বাংলা ছোটগল্পের ইতিহাসে অনন্য অধ্যায় হয়ে আছে। তাঁর হাতেই বাংলা ছোটগল্প সমৃদ্ধি অর্জন করেছে। তিনি বাংলা ছোটগল্পে প্রকরণ ও শৈলী নির্মাণেরও প্রধান পুরুষ। তাঁর মতো করে জীবনের বহু দিক তাঁর সমসাময়িকদের আর কেউ প্রতিফলিত করতে পারেননি। রবীন্দ্রনাথের গল্পগুচ্ছ সাহিত্য পাঠকের জন্য অত্যাবশ্যকীয় গ্রন্থ। পরবর্তীকালে রবীন্দ্রনাথের চেতনাধারায় স্নাত হয়ে গল্পের ভুবন আরো সমৃদ্ধ ও বিচিত্র বৈভবে ঋদ্ধ হয়ে উঠেছিল। এই সময়ে মার্কসবাদী কয়েকজন গল্পকার এমনসব গল্প লিখেছিলেন যা ছিল জীবনচেতনার দিক থেকে অতল এবং নবীন জিজ্ঞাসার বিচ্ছুরণে দীপ্ত। | গত শতাব্দীর মধ্যভাগ থেকে বাংলাদেশের ছোটগল্প নানাভাবে সমৃদ্ধ হতে থাকে। পঞ্চাশ ও ষাটের দশকে বাংলাদেশে যেসব ছোটগল্প রচিত হয়েছিল তা ছিল জীবনের উত্তাপলগ্ন। এসব গল্পের মধ্যে গ্রামীণ ও নাগরিক মানুষের বৃহত্তর জীবনসংগ্রাম ও বেঁচে থাকার আর্তি প্রতিফলিত হয়েছিল। প্রেম, আকাঙ্ক্ষা ও স্বপ্ন নানা দৃষ্টিকোণ থেকে উঠে এসেছিল। এই সময়ে জীবনের নানা অনুষঙ্গকে ধারণ করে গল্পকারগণ এক সমৃদ্ধ ভুবন নির্মাণে ব্রতী হয়েছিলেন। সামরিক শাসন, প্রথার কর্তৃত্ব এবং বৈরী রাজনৈতিক বাস্তবতা কথাসাহিত্যের সৃজনধারাকে ব্যাহত করতে পারেনি। এ-অঞ্চলের নদী, মাটি ও মানুষের সঙ্গে ছোটগল্পকারদের নিবিড় সংযোগের ফলে এবং বোধ ও বুদ্ধির প্রয়োগে ছোটগল্প তার বৈশিষ্ট্য নিয়ে উজ্জ্বল হতে থাকে।

ষাটের দশকে এই অঞ্চলের বাঙালির সংগ্রামী চেতনা ও বাঙালিত্বের সাধনা যখন স্বদেশনির্মাণের আকাঙ্ক্ষায় উদ্বেল, তখন থেকে ছোটগল্পের স্বরূপও পালটাতে থাকে। রাজনৈতিক অঙ্গীকার ও জীবনের নানা সূক্ষ্ম সংবেদনশীল দিকের উন্মোচন পাঠকের অভিজ্ঞতার দিগন্তকে বিস্তৃত করে। মনন ও শিল্পের দিক থেকে নতুন বেগ সঞ্চারিত হয় ছোটগল্পে। ছোটগল্পের সৃজনভূমি হয়ে ওঠে জীবন-অভিজ্ঞতার মনোগ্রাহী দলিল।
মুক্তিযুদ্ধের চেতনা বাংলাদেশের ছোটগল্পকারদের মানসভুবনকেও নানা দিক থেকে সমৃদ্ধ করে। মুক্তিযুদ্ধকে অবলম্বন করে নানা দৃষ্টিকোণ থেকে ছোটগল্প রচিত হয়। বাংলাদেশের ছোটগল্পের ভুবনে বর্তমানে নবীন বেশ কয়েকজন গল্পকারের আবির্ভাব আমাদের আশান্বিত করে। সমকালীন জীবনচেতনা ও সংগ্রামও প্রতিফলিত হচ্ছে তাঁদের সৃষ্টিতে।
কালি ও কলম জন্মলগ্ন থেকে যত্নের সঙ্গে নানা ধারার ছোটগল্পের পরিচর্যা করে আসছে। দেখা যায়, বাংলাদেশের নবীন গল্পকারদের রচনায় জীবনের নানাদিক রূপায়ণের প্রয়াস ছোটগল্পের সম্ভাবনাকেই তুলে ধরছে। এ-সংখ্যায় আমরা বাংলাদেশের ছোটগল্পের সেই চর্চা ও সম্ভাবনাকে ধরে রাখতে চেয়েছি। আমরা চেষ্টা করেছি সংখ্যাটিকে সমৃদ্ধ করতে। বিশেষ গুরুত্ব ও প্রাধান্য দিয়েছি নবীন ছোটগল্পকারদের রচনার প্রতি। তাঁদের মধ্যে যে-প্রাণশক্তি, বিশ্বস্ত জীবনচেতনা, সমাজ-অঙ্গীকার ও প্রতিকূলতাকে অতিক্রমণের ঐকান্তিক প্রয়াস আমরা প্রত্যক্ষ করছি তা ভাবী গল্পের ভুবনকে সমৃদ্ধ করবে – এ-ব্যাপারে আমরা নিশ্চিত।






:: কিছু তথ্য ::
কালি ও কলম ছোটগল্প সংখ্যা ২০১৯

সম্পাদক: আবুল হাসনাত
প্রকাশকাল: জুন ২০১৯
পৃষ্ঠাসংখ্যা: ১৮৯
আয়তন: ৫৩.৩ এমবি
ধরন: ডিজিটাল সংস্করণ




 

ruhan123

Phoenix
Uploader
Premium Member
Jan 21, 2019
534
9,901
Credits
9,965
ম্যাগাজিনটা পাবলিক লাইব্রেরীতে একবার দেখেছিলাম।(কত নাম্বার সংখ্যা মনে নেই)।তবে তাড়া থাকার কারনে জাস্ট হাতে নিয়েই রেখে দিতে হয়েছিলো।নেড়েচেড়ে ঘেটে দেখবার সুযোগ পাইনি।পরে ম্যাগাজিনটার কথা আর মনে থাকেনি।আপনার সুবাদে সেই ঘটনাটা মনে পড়ে গেলো।একটা অতৃপ্তি উঠতে গিয়েও উঠল না।কারন আপনার আপলোড দেয়া ম্যাগাজিন। একই ম্যাগাজিন না হোক কিন্তু ওই ম্যাগাজিনেরই অন্য সংখ্যা তো।আশা করি এবার দুধের স্বাদ ঘোলে না,দুধেই মিটবে।
 

rahagir

New Member
Apr 30, 2014
10
284
Abu Dhabi, UAE
Credits
3,960
Please, Log in or Register to view quote content!
মন্তব্যের জন্যে ধন্যবাদ, ruhan123 ।
কালি ও কলমের জন্মলগ্ন থেকেই আমি এর পাঠক। গুণী সম্পাদক আবুল হাসনাত এবং প্রাজ্ঞ সাহিত্যিকরা শুরু থেকেই ঋদ্ধ পত্রিকা উপহার দিয়ে আসছেন। বছরে দুটি বিশেষ সংখ্যা বের করে 'কালি ও কলম'। প্রতিষ্ঠাবার্ষিকী এবং ছোটগল্প সংখ্যা। আপনাদের ভালো লাগলে নিয়মিত সংখ্যাগুলোও আসতে পারে।
 

Nastik

New Member
Oct 2, 2013
8
104
Suri
Credits
240
আমার প্রিয় একটা পত্রিকা । গুণমানে অসাধারণ । দেশ পত্রিকার যখন ক্রমেই অবনতি হচ্ছে কালি ও কলম সেখানে উন্নতির নতুন নতুন শিখর স্পর্শ করে চলেছে ।
 

Antar Keys

Member
Dec 18, 2014
573
9,699
31
Dhaka
www.facebook.com
Credits
3,247
নিঃসন্দেহে একুশ শতকে বাংলাদেশের অন্যতম একটি সাহিত্য পত্রিকা হল কালি ও কলম, সুতরাং এর ছোটগল্প সংখ্যা যে স্পেশাল হবে তা বলার অপেক্ষা রাখে না। শুরুতে প্রচ্ছদ দেখে একটু ভড়কে গিয়েছিলাম কারন কাইয়ুম চৌধুরীর ২০০২ সালের সিগ্নেচার দেখে, পরে বুঝলাম যে আগের ছবিটা ব্যাবহৃত হয়েছে।

সম্পাদকীয়তে খুব অল্প কথায় বাংলা ছোট গল্প সাহিত্যের বিভন্ন সময়ের বৈশিষ্ট ফুটে উঠেছে, এ থেকে আরো আশা জাগে যে যারা এত বড়ো পরিসরের ইতিহাস এত অল্প কথায় সহজে বুঝিয়ে দিতে পারেন তাদের সম্পাদনায় ছোটগল্প সংখ্যা অবশ্যই সুখপাঠ্য হবে।

ধন্যবাদ। পড়ে রিভিউ দিব ইন শা আল্লাহ।
 

foysal_ahmed

New Member
Apr 29, 2018
4
50
Credits
1,794
আমি এটা প্রায় পরি আমার কাসে অনেক বেশি ভালো লাগে এর গুন গত মান এর কারনে। এর বৈশিষ্ট্য গুলা চমৎকার। যদি সম্ভব হয় এর রেগুলার সংখ্যা গুলা দিলে খুশি হবো।
 

Md. Mujibul

New Member
Jan 19, 2015
41
378
Credits
2,300
অনেক ধন্যবাদ। একটা সভায় যোগ দিতে দেশের বাইরে যাব প্রায ৭ দিনের জন্য ইনশাল্লাহ। প্রতিদিনের অনুষ্ঠান শেষে কোথাও যাই না বলে, সন্ধ্যার পর সাধারণত বেশ ভাল একটা অবসর পাই। পিডিএফ তো অাছেই, সঙ্গে নিয়ে যাই অারও কিছু বই! পড়ার দারুণ একটা সময় ! তালিকায় চমত্‌কার একটি সংযোজন হবে এই পত্রিকা! এখানে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
 

Rashed

New Member
Jan 6, 2015
22
104
Credits
978
কালি ও কলম' প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা এবং ছোটগল্প সংখ্যা আগের গুলোও দিলে ভাল হয়, প্রথমদিকে আমি কালি ও কলম এর গ্রাহক ছিলাম, পরে কর্মব্যস্ততায় অনেক সংখ্যা জমে যায় যা পড়ে উঠতে পারি নি, তাই নিয়মিত নেওয়া বন্ধ করে দেই, এখন শুধু প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা এবং ছোটগল্প সংখ্যা গুলো নিয়মিত কিনি
 
  • Like
Reactions: taisir

fazleadnan

New Member
Apr 18, 2017
12
191
Dhaka
Credits
2,501
কালি ও কলম পড়ার অনেক দিনের ইচ্ছা ছিল
এমন একটি ম্যাগাজিন শেয়ার করায় আপনাকে অনেক ধন্যবাদ ।

মিডিয়াফায়ারের লিংকটা ব্লক দেখাচ্ছে,
এমনটা কি শুধু আমারই হচ্ছে?
একটু চেক করবেন !

ক্রেডিট তো কেটে নিছে ।
কী করবো ?
 
  • Like
Reactions: taisir

Hasan1991

Member
Dec 21, 2016
589
3,013
Credits
9,270
সাহিত্য মাগাজিন হিসেবে কালি ও কলম পত্রিকার গুরুত্ব বাড়িয়ে বলার অপেক্ষা রাখে না। ম্যাগাজিনটির প্রতিটি বিভাগ বিষয়-বৈচিত্র্যে পরিপূর্ণ। এত সুন্দর আপলোডের জন্য আপলোডারকে অসংখ্য ধন্যবাদ।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।