Kalnaginy || Thriller Story Book (1958) || Kuasha

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।

roni060007

BookisH
Moderator
Uploader
Sep 19, 2013
531
131,074
Dhaka
Credits
1,374
রহস্যগল্প গ্রন্থ
কালনাগিনী
কুয়াশা
প্রকাশকালঃ১৯৫৮
দ্বিতীয় সংস্করনঃ ১৯৯৪

প্রকাশনাঃ প্রাচী প্রকাশনী

সাইজ: ৭.২৯ মেগাবাইট
পাতা: ১৪৮
স্ক্যানিং +এডিটিং : roni060007

লেখকের সম্পর্কেঃ পাঠক, লেখক কুয়াশা'র পরিচয় আগের পোস্টে দিয়েছি। আজকে আরো কিছু এড করি। একজন ডাক্তারের স্মৃতিচারন (ইন্টারনেট থেকে পাওয়া)-
"তখন ডেন্টাল কলেজ মানেই মেডিকেল ওপিডির ৩ তালা। আর শিক্ষক মানেই মাস্তানা স্যার। মাস্তানা স্যারের আসল নাম আবু হায়দর সাজেদুর রহমান-এএইচএস রহমান। বাড়ী বগুড়া জয়পুর হাট মুহকুমা-থানার হারুণজা গ্রামে। মাস্তানা নামটা ছাত্রদের দেওয়া আদুরে নাম। তিনি খুব আমুদে ছিলেন। নানা ক্যারিকেচার, অভিনয়, অঙ্গভঙ্গি, নত’ন-কুদ’ন ও কৌতুকে মজলিস জমিয়ে রাখতেন। তাই ছাত্ররা মাস্তানা ভাই (ফিলোসফিক ম্যাড)বলে ডাকা শুরু করে। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। নাচ, গান-বাজনা, ডিটেকটিভ উপন্যাস লিখা ইত্যাদী। ছাত্র জীবণেই তিনি পড়াশুনা ফেলে এই সব নিয়ে মেতে উঠলেন। আজকের যত নামকরা নত’ক-নত’কী, সব তার বংশধর – লায়লা হাসানের সাগরেদ। আর লায়লা কে হাতে ধরে আধুনিক নাচ-ধ্রুপদি শেখান মাস্তানা স্যার। পূব’ পাকিস্তানে সেই থেকে শুরু হলো ধ্রুপদি নাচ। রেডিও-সিনেমায় তার লেখা শতাধিক গান আছে সাবিনা-শাহনাজের গাওয়া। তার এক ভাতিজা তার বাসায় থাকতেন। গানের তালিম নিতেন। এক সময় তিনি প্লে-ব্যাক সিঙ্গার হিসাবে শীষে’ আরোহণ করেন। নাম খুরশীদ আলম
“কুয়াশা” ছদ্মনামে লিখতেন ডিটেকটিভ উপন্যাস – ভাইপার সিরিজ; রক্তলোভী ভাইপার, ভাইপারের মরণ ছোবল ইত্যাদী। পূব’ পাকিস্তানে তিনিই প্রথম ব্যক্তি যিনি ডিটেকটিভ উপন্যাস লিখেছিলেন।
হলে কী হবে! উনি সাময়িক চটুল এবং বেফজুল কাজে নিজেকে এমন ব্যতিব্যস্ত করে ফেললেন যে আপন পেশাগত শিক্ষার প্রতি আন্তরিক হতে পারলেন না। তাই এমবি পাশ করতে দ্বিগুনেরও বেশী সময় লেগে যায়।
এমবি পাশ করার পর পশ্চিম পাকিস্তানে পাড়ি যমানোর পূব’ মূহুতে’ কাজী আনোয়ার হোসেন (পাকিস্তানের শীষ’ দাবাড়ু ও ঢাবির স্ট্যাটিষ্টিকস বিভাগের প্রধান অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ছেলে) মাস্তানা স্যারের ছদ্মনাম “কুয়াশা’’ ব্যবহারের অনুমতি প্রাথ’না করেন। স্যার অনুমতি দিয়ে দেন।
মাস্তানা স্যার আর উপন্যাস লেখেন নি, ডেন্টালের বই লেখা শুরু করেন। তার লেখা এসদিএম ও প্রস্থোডন্টিক্সের বই এখনো অনেক ডেন্টাল কলেজের শিক্ষক ছাত্রের কাছে সমাদৃত।
মাস্তানা স্যার নিপীড়নমূলক আচরণ, পক্ষপাতিত্ব, অমানবিক ও অশালীন শাব্দিক ব্যবহার(গালিগালাজ)ও যাচাই না করে কান কথায় প্রতিশোধ পরায়ণতা হওয়া ইত্যাদী দোষে দুষ্ট ছিলেন। সেই সাথে ব্যক্তিগত (চেহারা-সুরত, পোষাক ইত্যাদি) আক্রমন করতেন বেশী।"

লেখক পরিচিতিঃ(বইএর পিছনে ছাপা)
"কুয়াশা" এদেশের রহস্য ও রোমাঞ্চ কাহিনীর জনক। তাঁর প্রকৃত নাম ডাঃ আবুহায়দার সাজেদুর রহমান, MBBS, BDS, FICD। তিনি ছিলেন পিজি হাসপাতালের ডেন্টিসট্রি বিভাগের প্রাক্তন প্রধান ও অধ্যাপক এবং বর্তমানে স্বেচ্ছানির্বাসন থেকে বেরিয়ে এসে সাহিত্যের পাহাড়চূড়ে অবস্থান করছেন।
দৃশ্যমান জগতের বাইরেও যে আর কোন জগত থাকতে পারে, একথা অবিশ্বাস্য হলেও তা পরীক্ষিত সত্য নয়। আত্মার জগতের কথা কেউ কেউ বিশ্বাস করেন এবং অনুভবও করেন। কিছু রহস্য উদঘাটনে বিজ্ঞানের অবদান প্রচুর এবং কিছু রহস্যের ব্যাপারে বিজ্ঞান নিশ্চুপ। গল্পের জাদুকর "কুয়াশা"র লেখনী থেকে যে রহস্য গল্পগুলো বেরিয়েছে, তা উপভোগ্য, রোমাঞ্চকর এবং সেসবেরই সমাহারে নিটোল এই বিস্ময়কর গল্পগ্রন্থ।







ডাউনলোড লিঙ্কঃ

You must reply before you can see the hidden data contained here.
বাংলাপিডিএফ (BanglaPDF) এর যে কোন রিলিজ করা PDF বই ইন্টারনেটে কোথাও শেয়ার করা যাবে না। না কোন ওয়েব সাইটে, ফোরামে, ব্লগে অথবা ফেসবুক গ্রুপে। না অন্য কোন মাধ্যমে। দয়া করে কোথাও সরাসরি ডাউনলোড
লিঙ্ক শেয়ার করবেন না।
 

Dr.star

New Member
May 5, 2021
91
29
23
Faridpur, Dhaka, bangladesh
Credits
3,104
ভাই আপনার কাছ থেকে দারুন দারুন সব বই পেয়েছি। এমন সব বই পেয়েছি আপনি না থাকলে হয়তো সেগুলোর নামই জানা হোতো না। এই যে কুয়াশা, এই লেখকের সাথে আপনার মাধ্যমেই পরিচয়। এইভাবে ই আপনার পরিশ্রম ও মেধা দিয়ে আমাদের ভালবাসার সাইট টা কে সমৃদ্ধ করে যাবেন আশা করি। মন থেকে ভালবাসা রইলো ভাই।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।