Exclusive Trans Himalayan Trekking by Bidyut Kumar Sarkar

  • Hello Guest ,

    *** রেজিস্ট্রেশন করার পর "Confirmation Email" না পেলে "Spam" ফোল্ডার চেক করুন। ***

  • বাংলাপিডিএফ এ নতুন করে রেজিস্ট্রেশন চালু হয়েছে। তবে এই ওয়েবসাইটের কোন মডারেটর বা আপলোডার যদি আপনার পরিচিত হয়, তাহলেই কেবল রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের কাছ থেকে ইনভাইটেশন লিঙ্ক নিয়ে সেটা ব্যবহার করে রেজিস্ট্রেশন করা যাবে।
  • রেগুলার সেকশনে কেউ পূজাবার্ষিকী আর ঈদ সংখ্যা ৬ মাস হবার আগে শেয়ার করবেন না। এই বিষয়ে আমাদের নীতিমালা রয়েছে এখানেঃ https://banglapdf.net/threads/5127/"

Achena Boipoka

IT Professional from India
Uploader
Premium Member
Jan 14, 2019
261
9,036
Credits
41,485


দুই বাংলার পাঠক বন্ধুদের জানাই আসন্ন বাংলা নববর্ষের শুভেচ্ছা




ট্রান্স হিমালয়ান ট্রেকিং

বিদ্যুৎ কুমার সরকার
হিমালয়কে নিজের মতো করে জানতে ১৯৭৬ সালে লাদাখ থেকে সুদূর অরুণাচল অবধি সাড়ে চার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে পাড়ি দিয়েছিলেন, সহায়-সম্বলহীন একা বিদ্যুৎ সরকার, আত্মজনের "ছোড়দা"। ১৯৭৫-এ স্বপ্ন দেখা শুরু, পরের বছর বেরিয়ে পড়া। কল্পনাতেও কেউ ভাবেনি, সাহসে কুলোয়নি কারও। "যে স্বপ্ন দেখে না, সে মৃত", এই বিশ্বাস ছিল ছোড়দার। কিন্তু এ যে ভয়ঙ্কর স্বপ্ন! অচেনা প্রকৃতি, হিমবাহ, গিরিপথ, খর নদীর ঝুঁকি। বৃষ্টি, পাথর, কাদামাটির বিভীষিকা। বন্যজন্তুর ভয়। ছোড়দা কিন্তু ভয় পাননি। এমনই ছিল বুকের পাটা। একা এক মানুষ হিমালয় চষে ফিরে এলেন দীর্ঘ ন’মাসে। এহেন মানুষের কৃতিত্ব নিয়ে কেউ গলা ফাটায়নি। অথচ তাঁর মুকুটে রয়েছে সোলো ট্রান্স-হিমালয় ট্রেকিং এক্সপিডিশনের কৃতিত্বের পালক, যা পরবর্তীকালে আর কারও মুকুটে শোভাবর্ধন করেনি।

জীবন হিমালয়ান অ্যাসোসিয়েশন-এর সভ্য ছোড়দার ডালপালা ছড়িয়ে ছিল বহু ক্লাবে। আজকাল বিভিন্ন ক্লাবের তত্ত্বাবধানে বাচ্চাদের হাতে-কলমে প্রকৃতিপাঠ শেখানোর আসর বসে। ছোড়দা এর পথিকৃৎ, তাঁর হাত ধরেই অযোধ্যা পাহাড়ে এ জিনিস শুরু হয়েছিল সত্তরের দশকে। বাচ্চাদের উদ্বুদ্ধ করতেন; বলতেন, প্রকৃতিই আসল মা। ইচ্ছে ছিল, বাচ্চাদের জন্য ‘স্কুল অব নেচার স্টাডি’ ইন্সটিটিউট বানানোর। হল না, এ কাজে সঙ্গী তেমন কাউকে না পাওয়ায়। নব্বইয়ের দশকে ফি বছর সিকিমের জোংরিতে ট্রেকে যেতেন দৃষ্টিহীন মানুষেরা। উদ্যোক্তা ‘সোসাইটি ফর দ্য ভিসুয়ালি হান্ডিক্যাপড’, কিন্তু কান্ডারি ছোড়দা। জোংরির কঠিন চড়াইপথে ট্রেকারদের বুকে আগলে পরিচয় করাতেন প্রকৃতির সঙ্গে।
পর্বতারোহণের বেসিক, অ্যাডভান্সড কোর্স করা সত্ত্বেও ‘সেলেব্রিটি’ পর্বতারোহী হওয়ার উচ্চাশা ছিল না তাঁর। তবুও উজা তিরচে, বোম্বাধুরা, খরচাকুন্ড, মাইকতলি অভিযানে নিজের জাত চেনালেন। সে সময় মাইকতলি অভিযানের পরে শেরপা বা পোর্টার ছাড়া অ্যালপাইন স্টাইলে পর্বতারোহণের জোর হাওয়া উঠেছিল, যার প্রবর্তক ছোড়দা। এখনকার দড়ি ধরে অপেক্ষাকৃত ঝুঁকিহীন পর্বতারোহণের সম্পূর্ণ বিপরীতমুখী প্রবণতা অ্যালপাইন স্টাইল। ১৯৮২-তে কাব্রু ডোমে প্রাক-এভারেস্ট অভিযানে বেপরোয়া ইঁদুরদৌড়ে সামিল না হয়ে জীবনের মূল্যবোধকে গুরুত্ব দিয়ে অসুস্থ সহযাত্রীকে নিরাপদে ক্যাম্পে ফিরিয়ে নেওয়ার গুরুত্ব অনেক বেশি ছিল ওঁর কাছে। ছোড়দার তাই কাব্রুতে চড়া হল না। এভারেস্ট অভিযান বাতিল। ঘনিষ্ঠ সহযাত্রীরা বলতেন, দড়ি ছাড়াই ওঁর এভারেস্টে ওঠার হিম্মত ছিল। কোনও দেখনদারি নেই, বিখ্যাত হওয়ার কাঙালপনা নেই। ছিল ফকিরি, সাধুসুলভ চালচলন।


ত ১৭ জানুয়ারি ছোড়দা ২০১৯ চিরদিনের জন্য চলে গেলেন। শেষের দিনগুলো কেটেছে কল্যাণীর এক বৃদ্ধাশ্রমে। সারা জীবন ধরে যে প্রকৃতির টানে বেরিয়ে পড়েছেন থেকে থেকেই, অন্তিমকালে তাঁরই জীবন ছিল ঘরবন্দি, জীবনের শেষ প্রান্তে সঙ্গী ছিল স্মৃতিভ্রংশ, অশক্ত শরীর, নির্বান্ধব দিনরাত্রি। পরিচিত জনের "হিমালয়ে যাবে" এর প্রশ্নে তাঁর নির্বাক দু’চোখে শূন্য দৃষ্টি, কাঁপা গলায় উল্টে প্রশ্ন করলেন, ‘‘হিমালয় কোথায়?’’ যে পাইন-দেবদারু-ওক গাছের সঙ্গে যাঁর সখ্য, মেরু-তরাই এর সঙ্গে যাঁর দহরম-মহরম, তারা আজ অনাত্মীয়, বিস্মৃত।



পৃষ্ঠা সংখ্যা : ১৩৫ প্রচ্ছদ সহ
আয়তন : ১৫.৭ মেগাবাইট
স্ক্যান : ৩০০ ডি পি আই

হার্ড কপি, স্ক্যান ও এডিট : অচেনা বইপোকা




এই বইটির জন্যেও ক্রেডিট রাখলাম ০০। আপনারা যারাই কমেন্ট বক্সে কমেন্ট করবেন, তাদের ইনবক্সে বই এর লিংক চলে যাবে আগের বইটির মতোই, এতে আপনাদের কোন ক্রেডিট-ই খরচ করতে হবে না। এই পদ্ধতি কার্যকরী করার উদ্দেশ্য একটাই, তৃষ্ণার্তের তৃষ্ণা মেটাতে পারে যেমন ঠান্ডা জল, তেমনি হাজারো ব্যস্ততার মধ্যেও মাতৃভাষার মাধ্যমে লেখা ও পড়ার মধ্যে দিয়ে আমাদের মনের যে শান্তির সন্ধান পাই, সেই অপার শান্তির জায়গাটাকে ছুঁয়ে দেখা।
 
Last edited:

shm2k15

New Member
Aug 29, 2015
16
318
Credits
35
কত দুঃসাহসী, কৃতী বঙ্গসন্তান বাংলায় জন্ম নিয়েছেন কিন্তু আমরা তাদের কথা জানতেও পারিনা
হয়তো তাদের জীবন নিয়ে খবর, আলোচনা, স্বীকৃতি, সন্মানসভা এগুলোর কোনো ব্যাবসায়িক মুনাফা নেই
তাই আমাদের মতো সাধারণ লোকেরা সে সকল ব্যাক্তিত্ব আর জীবনযুদ্ধের অস্তিত থেকে দূরে....
 

rakeshh

New Member
Jan 5, 2014
148
1,650
Credits
3,160
এনার নাম টা শোনা শোনা লাগছে। মনে করতে পারছি না। ঠিক ই বলেছেন যে স্বপ্ন দেখে না সে মৃত। এমন মানুষের কথা শোনা যায় না খুব একটা আজকাল। কৃতজ্ঞ থাকবো বইটা পেলে। শুভ নববর্ষ আপনাদের সবাইকে।
 

Kriti Howlader

New Member
Nov 30, 2017
27
583
Credits
2,883
দুর্দান্ত একটা বই পেলাম আপনার কাছ থেকে । স্ক্যান বরাবরের মতোই খুব ভালো হয়েছে । অব্যশই এর পিছনে যে প্রচুর পরিশ্রম আছে সেটা অনস্বীকার্য । দারুন আপলোড । ধন্যবাদ।
 

SudipKolkata

New Member
Jan 4, 2019
132
4,772
Credits
135
আহা আরেকটি অসাধারন পোস্ট। আবার সেই পোস্টের চোখধাঁধানো কোয়ালিটি। আপনার কাছে' নুনেতে ভাতেতে'র অন্য বইগুলো থাকলে ফোরামে পোস্ট করার অনুরোধ রইল। আপনার বই দেওয়ার নতুন ভাবনাটিও অভিনব । শুভ কামনা রইলো ।
 

ali42o

Book-bosomed
Contributor
Sep 19, 2013
303
6,685
Credits
5,911
হিমালয়ের পথে-পথে কয়েকটি ট্রেকিং-এর অভিজ্ঞতা রয়েছে আমার । হিমালয়ের প্রকৃত সৌন্দর্য অনুভব করতে হলে ট্রেকিং-এর বিকল্প হয় না । হিমালয়ের বাঁকে বাঁকে লুকিয়ে রয়েছে অপার সৌন্দর্যের ভাণ্ডার । অন্যের চোখ দিয়ে হিমালয়কে অনুভব করার সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ ।
 

Newton Dhrubo

Translation Lover
Contributor
Aug 29, 2016
906
12,746
23
Dhaka Cantonment
Credits
37,646
হিমালয় অভিযানের গল্প গুলো সবসময় রোমাঞ্চ আর উত্তেজনায় ভরা। পর্বতারোহীদের এক এর পর এক দুর্গম পথ পাড়ি দিয়ে অজেয় পর্বত চূড়ায় আরোহনের কাহিনী সত্যিই অসাধারণ। আপনার কল্যানে বেশ কিছু পর্বত অভিযানের বই পড়ার সুযোগ হল।
 

jirograbity

New Member
Oct 18, 2015
93
2,193
www.bdeboi.com
Credits
176
হিমালয় মানুষের কাছে সব সময়ই একটা আকর্ষনের জিনিস। আমরা যারা হিমালয়ে যেতে পারব না তাদের জন্য হিমালয়কে জানার উপায় হলো এই বই। বইটির জন্য ধন্যবাদ। বইয়ের প্রচ্ছদ ও চমৎকার।
 

jalal ahmad

New Member
Aug 28, 2015
71
841
Credits
3,941
আমার অজানা একটা বিষয়। আগ্রহ ছিল অনেক কিন্তু প্রয়োজনীয় তথ্য অনেক খুঁজে ও পাইনি। আজ সে সুযোগ এসেছে। আপনি কি এর সঙ্গে জড়িত? আপনি। তো ভাই একের পর এক মাত্র করে দিচ্ছেন। আপনি সব সময় আমাদের সাথে থাকুন, এই কামনায়। ধন্যবাদ।
 

mdmonzurulkarim

New Member
Apr 12, 2019
1
32
Credits
38
দুর্দান্ত একটা বই পেলাম আপনার কাছ থেকে । হিমালয় অভিযানের গল্প গুলো সবসময় রোমাঞ্চ আর উত্তেজনায় ভরা। হিমালয় মানুষের কাছে সব সময়ই একটা আকর্ষনের জিনিস। দারুন আপলোড । শুভ কামনা রইলো ।
 

Mehedy Hassan

New Member
Feb 6, 2015
372
7,079
Credits
16,622
তথ্যমূলক বইটি বছরের শেষ দিনে দেওয়ার মাধ্যমে ভিন্নমাত্রা যোগ করলেন। উনার বাস্তব অভিজ্ঞতা আমাদের রোমাঞ্চিত করবে আশা রাখি।। আপনাকেও নববর্ষের শুভেচ্ছাসহ অনেক ধন্যবাদ।।
 

mrevxp

New Member
Mar 4, 2016
63
1,602
Credits
1,365
আরেকটি দারুণ বইয়ের সাথে দেখা হলো :)
উনার নাম আগে শুনিনি কিন্তু বইটা পড়ার জন্য আলাদা একটা লোভ কাজ করছে। হিমালয়ে মাউন্টেনিয়ারিং মানেই জোসস একটা বিষয় ।
এবারেও জানাই অসংখ্য ধন্যবাদ :)
 

nightwalker007

Vlad the Impaler
Uploader
Premium Member
Sep 20, 2013
249
3,450
Transylvania
Credits
24,818
ট্রেকিং সম্বন্ধীয় বেশ ভালো একটা বই কালেকশন করে রাখার মতোই। তাও আবার বাঙালী উনি, গর্বের ব্যাপার। স্ক্যান কোয়ালিটি নিয়ে কোনো কথা হবে না, একদম ঝকঝকে কোয়ালিটি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এরকম মূল্যবান শেয়ারের জন্য।
 

Fahad Ahammed

New Member
Aug 11, 2016
148
3,540
Credits
9,820
বিদ্যুৎ কুমার সরকার নামটা Google করেছিলাম, তেমন কিছু খুজেই পেলাম না, গুণীজন পৃথিবী তে এলেন আবার চলেও গেলেন তাঁর কাছ থেকে কিছু সংগ্রহ করা গেল না বড় দুঃখের কথা, সুখ এটুকু যে সাহিত্য কর্ম রেখে গেছেন। পড়ব এবং অক্ষাত জনের দানে জ্ঞানের নিরানন্দ মরুভূমি রসে পূর্ণ হয়ে উঠবে এটাই আশা।
 

Tunnel rat

New Member
Dec 30, 2015
45
781
Tongi, Gazipur
Credits
3,572
আপনার এই post এর মাধ্যমে বিদ্যুৎ কুমার সরকার নামটির সাথে পরিচয় হল।
আসলেই যারা নিঃস্বার্থ ভাবে কাজ করে তাদেরকে খুব অল্প সংখ্যক মানুষই মনে রাখে। বেশির ভাগ unsung hero কালের গর্ভে হারিয়ে যায়।
 

psanfui

New Member
Jan 9, 2015
9
89
30
Credits
221
ট্রেকিং বরাবর ই টানে। এই বই এর মাধ্যমে তার স্বাদ নিতে পারবো। আর হিমালয় হলে তো কোনো কথাই নেই। চমৎকার। আপলোড করার জন্য অসংখ্য ধন্যবাদ। এইরকম কিছু আরো আশায় রইলাম।
 

hirakguha

বই প্রেমী
Volunteer
Donor
Uploader
Premium Member
Sep 27, 2013
477
7,183
41
Credits
12,716
ট্রেকিং এর অভিজ্ঞতা আমার নেই. কিন্তু আপনার এই বইটির মাধ্যমে মানস ভ্রমনের দ্বারা ট্রেকিং এর মজা নিতে পারবো ভেবে রোমাঞ্চ অনুভব করছি. আপনার এই অভিনব প্রয়াসের জন্য ধন্যবাদ
 

Sabujia

New Member
Mar 13, 2019
14
266
Credits
3,017
এত বই পড়বো কখন জানিনা ! তবে সংগ্রহে রাখবো। আপনার দেওয়া কলম্বাস-পূর্ব আমেরিকা বইটি পড়লাম। খুব ভালো লাগলো। ঐ বইটি পড়তে দেবার জন্য ধন্যবাদ। এটিও পড়তে পেলে খুশি হব।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।